উচ্চতা ৭ ফুট ৪ ইঞ্চি; বয়স ২৯ স্বত্ত্বেও প্রতি মাসে উচ্চতা বাড়ে!
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ০৮:৪১
উচ্চতা ৭ ফুট ৪ ইঞ্চি; বয়স ২৯ স্বত্ত্বেও প্রতি মাসে উচ্চতা বাড়ে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘানার যুবক সুলেমানা আব্দুল সামেদ। তার বয়স ২৯ এবং দৈহিক উচ্চতা ৭ ফুট ৪ ইঞ্চি। এই যুবক এখন আলোচনার কেন্দ্রে।


সুলেমানা আব্দুল সামেদ এতটাই লম্বা যে, নিজের ঘরে ঢুকতেও অন্য কারও সাহায্য প্রয়োজন হয়। বিছানায় ঠিক করে ঘুমোতেও পারেন না। আর পাঁচ জন মানুষের মতো গাড়িতে উঠে বসতে পারেন না।


সম্প্রতি সুলেমানা তাঁর এই উচ্চতার জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে স্বীকৃতিও পেয়েছেন। তবে সুলেমানার দৈহিক উচ্চতা নিয়ে কিছু দিন আগে পর্যন্ত বিভ্রান্তি ছিল।


ঘানার স্থানীয় একটি হাসপাতালে সুলেমানার উচ্চতা মাপা হয়। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে সুলেমানার উচ্চতা বলা হয় ৮ ফুট ২.৮ ইঞ্চি। তবে নিজের উচ্চতা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন স্বয়ং সুলেমানা। তিনি ফের উচ্চতা মাপার আর্জি জানান। সুলেমানার কথা রাখতেই নতুন করে উচ্চতার পরিমাপ করা হয়। এবং ফলাফল আসে ৭ ফুট ৪ ইঞ্চি।


সুলেমানের দাবি, তিন-চার মাস অন্তর তাঁর উচ্চতা বাড়ে। যে হারে তাঁর উচ্চতা বাড়ছে, তাতে যে কোনও দিন তিনি সুলতানকে ছুঁয়ে ফেলবেন। সুলতানা আরও জানিয়েছেন, এই মুহূর্তে তিনি প্রচুর টাকা রোজগার করতে চান। বেশ খানিকটা টাকা হাতে এলে প্লাস্টিক সার্জারি করাবেন। অতিরিক্ত উচ্চতার কারণে তাঁর গোড়ালি এবং পায়ের চামড়ায় নানা সমস্যা দেখা দিয়েছে। আন্তর্জাতিক এক সংবাদ সংস্থাকে সুলেমানা বলেছেন ‘‘আল্লা আমাকে যে ভাবে গড়েছেন তাতেই আমি খুশি। উচ্চতা নিয়ে আমার কোনও সমস্যা নেই।’’


বিশ্বের দীর্ঘতম মানুষদের তালিকায় সুলেমানের ঠিক আগেই রয়েছেন তুরষ্কের বাসিন্দা সুলতান কোসেন। তাঁর উচ্চতা ৮ ফুট ১ ইঞ্চি। তিনি বিশ্বের সপ্তম দীর্ঘতম মানুষ। সুলেমানা সুলতানের চেয়ে উচ্চতায় ১ ফুট পিছিয়ে রয়েছেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com