হলারের গোলে কঙ্গোকে হারিয়ে ফাইনালে আইভরিকোস্ট
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৬
হলারের গোলে কঙ্গোকে হারিয়ে ফাইনালে আইভরিকোস্ট
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৫ সালে আফ্রিকান কাপ অব নেশনসে চ্যাম্পিয়ন হয়েছিল আইভরিকোস্ট। শিরোপা জয়ের পথে সেবার সেমিফাইনালে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছিল আইভরিকোস্ট। এবারও সেই কঙ্গোকে হারিয়েই ফাইনালে উঠেছে দলটি।


৯ বছর পর আইভরিকোস্টকে ফের ফাইনালে তোলার নায়ক সেবাস্তিয়ান হলার। মরণব্যাধি ক্যানসারের সঙ্গে যুদ্ধে জয়ী হয়ে ফের মাঠে ফেরা এই ফুটবলারের গোলেই ফাইনালে ওঠেছে আইভরিকোস্ট। আবিদজানে অলিম্পিক স্টেডিয়াম অব এবিম্পেতে কঙ্গো প্রজাতন্ত্রের বিপক্ষে ১-০ গোলে জিতেছে ২০১৫ সালের চ্যাম্পিয়নরা।


নেশনস কাপে আইভরিকোস্ট প্রথম শিরোপা জিতেছিল ১৯৯২ সালে। এরপর ২০১৫ সালে নিজেদের দ্বিতীয় শিরোপা ঘরে তোলার নয় বছর পর এবার ফের চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আইভরিকোস্ট। ফাইনালে আগামী রোববার নাইজেরিয়ার বিপক্ষে মাঠে নামবে হলারের দল। গতকাল দিনের প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে নাইজেরিয়া।


আইভরিকোস্টের মাঠে গতকাল সেমিফাইনালে বেশ দাপুটে ফুটবলই খেলেছে কঙ্গো। কিন্তু শেষ পর্যন্ত হার মানতে হয়েছে স্বাগতিকদের কাছে। ফাইনালে ওঠার লড়াইয়ে দুই দলের ম্যাচের প্রথমার্ধ কেটেছে গোল খরায়। এরপর দ্বিতীয়ার্ধে আইভরিকোস্টের হয়ে ব্যবধান গড়ে দেন ক্যানসারজয়ী হলার।


ক্যানসার জয় করে গত বছরই মাঠে ফিরেছেন হলার। ক্লাব ফুটবলের তিনি খেলেন বুরুশিয়া ডর্টমুন্ডের হয়ে। ম্যাচের প্রথমার্ধের শেষ দিকে ৪১ মিনিটে তিনি দারুণ এক সুযোগ পেয়েছিলেন লক্ষ্যভেদ করার। কিন্তু ছয় গজ দূরে থেকে হেড করেও বল জালে জড়াতে ব্যর্থ হন তিনি।


তবে এরপর ম্যাচের দ্বিতীয়ার্ধে আর ব্যর্থ হননি হলার। ৬৫ মিনিটে মাক্স গ্রাদেলের ক্রসে বল পেয়ে দারুণ এক ভলিতে জালের ঠিকানা খুঁজে নেন ডর্টমুন্ডের এই স্ট্রাইকার। এদিকে এক গোলে পিছিয়ে পড়ে প্রতি-আক্রমণে কঙ্গোও মরিয়া হয়েই চেষ্টা করেছে সমতায় ফেরার। তবে শেষ পর্যন্ত গোল করতে না পারায় আরও একবার আইভরিকোস্টের কাছে হেরেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় তাদের।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com