আইপিএল নিলাম আজ
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৩:২৩
আইপিএল নিলাম আজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজ লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের মিনি নিলাম আজ মঙ্গলবার। প্রথমবারের মতো ভারতের বাইরে দুবাইয়ে হচ্ছে এবারের নিলাম। প্রথমবারের মতো এবারের নিলামে নিলাম সঞ্চালিকার ভূমিকায় থাকছেন একজন নারী। ভারতীয় কন্যা মল্লিকা সাগর থাকবেন সঞ্চালনার দায়িত্বে। আইপিএলের শুরু থেকে ২০১৮ পর্যন্ত রিচার্ড ম্য়াডলি আইপিএলের নিলাম সঞ্চালনা করেছেন। এরপর সেই দায়িত্ব পালন করেছিলেন হিউ এডমিডস।


নিলামের জন্য সপ্তাহখানেক আগেই পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। নিলামের জন্য নিবন্ধন করেছিলেন ১ হাজার ১৬৬ জন দেশি-বিদেশি ক্রিকেটার। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ৩৩৩ জন ক্রিকেটার। যার মধ্যে রয়েছেন ২১৪ জন ভারতীয় এবং ১১৯ জন বিদেশি ক্রিকেটার। দু'জন ক্রিকেটার রয়েছেন সহযোগী ক্রিকেট দেশ থেকে। এদের মধ্যে ১০ দলের জন্য ৭৭ টি স্লট খালি আছে। এদের মধ্যে আবার ৩০ টি স্লট রয়েছে বিদেশি ক্রিকেটারদের জন্য।


আসন্ন মিনি নিলামে সর্বাধিক বেসপ্রাইস (ন্যূনতম মূল্য) রয়েছে ২ কোটি টাকার। এই সর্বোচ্চ ক্যাটাগরিতে রয়েছেন মোট ২৩ জন ক্রিকেটার। ১৩ জন ক্রিকেটার রয়েছেন দেড় কোটির ব্র্যাকেটে। ২ কোটি টাকা ন্যূনতম মূল্য রাখা ক্রিকেটারদের মধ্যে ২০ জন বিদেশি।


চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। এদের মধ্যে মুস্তাফিজুর রহমান আছেন সর্বোচ্চ ২ কোটি রুপির ঘরে। দ্য ফিজ ছাড়াও ছিলেন আরও দুই পেসার তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। এদের মধ্যে তাসকিনের ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি ধরা হয়েছিল।


যদিও সবশেষ খবর বলছে নিলামের আগেই নাম কেটে গেছে তাসকিন-শরিফুলের। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের খেলার অনুমতি দেয়নি বলে জানিয়েছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। অন্যদিকে, বাঁ-হাতি পেসার মুস্তাফিজকে বিসিবি শর্ত সাপেক্ষে অনুমতি দিয়েছে। ফলে এখন পর্যন্ত মাত্র একজন টাইগার ক্রিকেটার আছেন এবারের নিলামে। তবে নিলামে বিক্রি হলে মুস্তাফিজকে কেবল ২২ মার্চ থেকে ১১ মে পর্যন্ত সময়ের ভেতর খেলার শর্ত জুড়ে দিয়েছে বিসিবি।


ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে বিসিবি জানিয়েছে, ‘নিলামে নাম ওঠা তাসকিন ও শরিফুলকে আসন্ন ২০২৪ আইপিএল আসরের জন্য পাওয়া যাবে না।’


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com