অস্ট্রেলিয়াকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে দক্ষিণ আফ্রিকা
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ২২:৪৯
অস্ট্রেলিয়াকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে দক্ষিণ আফ্রিকা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডি ককের ঝোড়ো সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেটে ৩১১ রানের পুঁজি দাঁড় করিয়েছিল দক্ষিণ আফ্রিকা। বাকি কাজটা সেরেছেন বোলাররা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে বিশাল ব্যবধানে হারানোর পর দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার (১২ অক্টোবর) শক্তিশালী অস্ট্রেলিয়াকেও বড় ব্যবধানে হারিয়েছে তারা। অজিদের বিপক্ষে প্রোটিয়াদের জয় ১৩৪ রানে। এ জয় দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল দক্ষিণ আফ্রিকানরা।


লক্ষ্ণৌতে টস হেরে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩১১ রান তুলে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ১০৯ রান করেছেন ডি কক। অস্ট্রেলিয়ার হয়ে দুটি করে উইকেট শিকার করেছেন গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল স্টার্ক। জবাবে খেলতে নেমে ৪০ ওভার ৫ বলে ১৭৭ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা।


৩১২ রানের লক্ষ্যে অজিদের হয়ে আজ ওপেনিংয়ে আসেন ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। ২৭ রানে ভাঙে উদ্বোধনী জুটি। আজও ব্যর্থ ছিলেন মিচেল মার্শ। ১৫ বল থেকে ৭ করে জানসেনের শিকার তিনি। কোনো রান যোগ হবার আগেই পরের ওভারে রাবাদার প্রথম শিকার ওয়ার্নার। ২৭ বলে ১৩ রান আসে তার ব্যাটে। আক্রমণাত্মক শুরু করেন স্মিথ, তবে তাকে বেশিদূর যেতে দেননি রাবাদা, ১৬ বলে ১৯ রানে দেখান সাজঘরের পথ।


স্মিথের বিদায়ের পর জশ ইংলিশও বেশি সময় থাকতে পারেননি ক্রিজে। রাবাদার দ্বিতীয় শিকার হয়ে ৪ বলে ৫ রান করে তিনিও ফিরে যান। দলীয় ৬৫ রানে কেশব মহারাজের ঘূর্ণিতে গ্লেন ম্যাক্সওয়েলের বিদায়ে বেশ বিপদে পড়ে অস্ট্রেলিয়া। স্কোরকার্ডে ৫ রান যোগ হতেই রাবাদায় ফেরেন স্টয়নিস।


৭০ রান তুলতেই একে একে সাজঘরে অস্ট্রেলিয়ার ৬ ব্যাটার। তবে এরপর মিচেল স্টার্ককে সঙ্গে নিয়ে বিপর্যয় সামাল দেন ল্যাবুশেন। তবে ২৭ রান করে স্টার্ক ফিরলে আর কেউই ল্যাবশেনকে সঙ্গ দিতে পারেননি। বাকি ব্যাটারদের আসা যাওয়ার মধ্যেও এক প্রান্ত আগলে রেখেছিলেন ল্যাবুশেন। ৪৬ রান করা এই ব্যাটার সাজঘরে ফিরলে আর বেশিক্ষণ টিকেনি অজিদের ইনিংস। প্রোটিয়াদের হয়ে ৩ উইকেট পেয়েছেন রাবাদা।


এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে রেকর্ড ৩১১ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ভারত রত্ন স্টেডিয়ামে এতো রান করতে পারেনি এর আগে কেউ। আগের সর্বোচ্চ ২৫৩ রান ছিল ওয়েস্ট ইন্ডিজের। এই রেকর্ড সংগ্রহ পেতে বড় অবদান ছিল ডি ককের।


এর আগে দুই-দুটো বিশ্বকাপ খেললেও শতক পাওয়া হয়নি কুইন্টন ডি ককের। এবারের আসরে আক্ষেপটা বেশ ভালোভাবেই মেটালেন এই প্রোটিয়া ব্যাটার। টানা দুই শতক তুলে নিয়েছেন ডি কক। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১০০ রানেই ইনিংস খেলার পর আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে তুলেছেন ১০৬ বলে ১০৯ রান।


ডি ককে ও টেম্বা বাভুমার উদ্বোধনী জুটিতেই আসে শতাধিক রান। ১৯.৪ ওভার প্রথম উইকেট হারায় প্রোটিয়ারা। ৫৫ বলে ৩৫ করে ফেরেন বাভুমা। ম্যাক্সওয়েলের শিকার হন তিনি। ফিরতে পারতেন অবশ্য অনেক আগেই, তবে একাধিকবার সুযোগ পান এই ব্যাটার। যদিও শেষ পর্যন্ত ইনিংস বড় করতে পারেননি।


ভেন ডার ডুসেনকে নিয়ে আরো ৫০ রান যোগ করেন ডি কক। জাম্পার শিকার হয়ে ডুসেন ফেরেন ৩০ বলে ২৬ করে। এরপর আবারো জমে উঠে ডি কক-মার্করাম জুটি। তবে আজ আর বড় হয়নি, আগেই বিদায় নেন ডি কক। ম্যাক্সওয়েলের দ্বিতীয় শিকার হবার আগে বিশ্বকাপে দ্বিতীয় ও ক্যারিয়ারের ১৯তম শতক তুলে নেন তিনি।


পরের ৫০ বলে ৬৬ রান যোগ হয় মার্করাম ও ক্লাসেনের ব্যাটে। ৪৪ বলে ৫৬ রানের ইনিংস উপহার দিয়ে ফেরেন মার্করাম। দ্রুত ফেরেন ক্লাসেনও। ২৭ বলে ৩০ করেন তিনি। ৪৪.১ ওভারে ২৬৭ রানে ৫ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর মার্কো জানসেনের ২৩ বলে ২৬ ও ডেভিড মিলারের ১৩ বলে ১৭ রানে সৌজন্যে ৩০০ পেরোয় প্রোটিয়াদের ইনিংস।


একটা সময় মনে হচ্ছিল তিনশ' রান করতে পারবে না প্রোটিয়ারা। ক্লাসেন ২৭ বলে ২৯ রান করে সাজঘরে ফেরার পর শেষ দিকে মার্কো জানসেনের ২২ বলে ২৬ রান ও ডেভিড মিলারের ১৭ রানে ভর করে ৭ উইকেটে ৩১১ রান তুলে ইনিংস শেষ করে দক্ষিণ আফ্রিকা।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com