বাংলাদেশের ১৬তম ওয়ানডে অধিনায়ক শান্ত
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩২
বাংলাদেশের ১৬তম ওয়ানডে অধিনায়ক শান্ত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

গেলো বছরই ব্যাটিং ব্যর্থতায় ট্রল, সমালোচনার শিকার হয়েছিলেন শান্ত। আর ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার বাংলাদেশের ১৬তম ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে তার। এই একটা বছরে নিজের উত্থান-পতন দেখেছেন, শিখেছে, নিজেকে ভেঙেচুড়ে গড়েছেন, বনে গেছেন বাংলাদেশ ব্যাটিং ডিপার্টমেন্টের অন্যতম ভরসার প্রতীক।


প্রথমবারের মতো জাতীয় দলের অধিনায়কত্ব পেয়ে বেশ রোমাঞ্চিত শান্ত। ২৫ সেপ্টেম্বর, সোমবার মিরপুরে ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে শান্তর কাছে প্রশ্ন ছুটে গিয়েছিল, জানতে চাওয়া হয়েছে অধিনায়ক হিসেবে তার অনুভূতি, ভবিষ্যত ভাবনা এবং আরও অনেক কিছু।


ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে নেতৃত্ব দেওয়া গর্বের বিষয় উল্লেখ করে শান্ত বলেন, আমার মনে হয় একজন ক্রিকেটার হিসেবে আমার জন্য অনেক গর্বের ব্যাপার। সাথে সাথে আমার পরিবারের সদস্যদের জন্য অনেক গর্বের ব্যাপার। ক্রিকেট বোর্ড এই সুযোগটা তৈরি করে দিয়েছেন খুবই রোমাঞ্চিত এবং উপভোগ করবো।


শান্ত জানান, ফলো বলতে, আমার পছন্দের ক্রিকেটার সবসময় সাকিব ভাই। অধিনায়ক হিসেবে এমএস ধোনিকে দেখেছি আমরা, ওনাকে সবাই পছন্দ করে। ব্যক্তিগতভাবে সাকিব ভাইয়ের ক্যাপ্টেন্সি বলেন বা ওনার প্ল্যানিং, মাঠে প্লেয়ারদের হ্যান্ডেল করা আমি খুবই উপভোগ করি। বিপিএলে ওনার (সাকিব) সাথে খেলার সুযোগ হয়েছিল তখন অনেক কিছু শিখেছি। চেষ্টা করবো আমার যতটুকু অভিজ্ঞতা আছে কিংবা বড় ভাইদের কাছে শিখেছি ঐ জিনিসগুলো ছোট ছোট ভাবে কাজে লাগানোর।


নিজের ক্রিকেট জার্নি নিয়ে শান্তর ভাষ্য, জার্নির কথা যেটা বলি, শুরু থেকে খুবই ভালো যাচ্ছে। এখনও অনেক দূর যাওয়া বাকি। উপভোগ করেছি। প্রত্যেকটা সময় উপভোগ করেছি। ভালো সময় বলেন বা খারাপ সময় বলেন। প্রত্যেকটা সময় উপভোগ করার চেষ্টা করেছি। ভবিষ্যতে যদি দেশের হয়ে নেতৃত্ব দেওয়ার আরও সুযোগ আসে অবশ্যই ওইটা করার চেষ্টা করব। এবং এটা আসলে আমার মনে হয় প্রত্যেকটা ক্রিকেটারেরই স্বপ্ন। যে দেশের হয়ে প্রতিনিধিত্ব করবে। এটা আমার এখন পর্যন্ত আসছে। ভবিষ্যতে যদি আবার সুযোগ আসে, আবার ভালোভাবে করার চেষ্টা করব।


কতটা সাহস ও একাগ্রতা থাকলে চড়াই-উতরাই, সমালোচনার স্তূপ সরিয়ে ‘এভাবেও ফিরে আসা যায়’। কত সুযোগ হাতছাড়া, কঠিন হয়ে উঠেছিল ক্যারিয়ারের পথচলা। সেখান থেকে আজ কোথায় দাঁড়িয়ে নাজমুল হোসেন শান্ত! একেকটা সেঞ্চুরি আর উড়ন্ত ‘চুমু’ যেন বলছে, ‘চাইলেই ফিরে আসা যায়।’


সময়টা দারুণ কাটছে নাজমুল হোসেন শান্তর। গত বছর পারফরম্যান্সের জন্য সমালোচিত এই বাঁহাতি ব্যাটার চলতি বছর টাইগারদের সফলতম ব্যাটার। এশিয়া কাপেও দারুণ শুরু করেছিলেন। কিন্তু ইনজুরির কারণে দুর্ভাগ্যজনকভাবে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছিলেন তিনি। ফিরলেন বাংলাদেশের অধিনায়ক হয়েযার জন্য ২০২৩ সালটাকে স্মৃতিতে ফ্রেমবন্দী করে রাখতে পারেন শান্ত। এই স্মৃতি আজীবনই সতেজ হয়ে থাকবে তাঁর কাছে। কিন্তু এটা দিয়েই শুধু শান্তর চলতি বছরের বিশেষত্ব ব্যাখ্যার জন্য যথেষ্ট নয়।


বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) রাঙিয়ে শান্তর বছরটা শুরু হয়েছিল। ১৫ ইনিংসে টুর্নামেন্টে সর্বোচ্চ ৫১৬ করে হয়েছিলেন বিপিএলের সেরা। ওয়ানডে সংস্করণে সেই ২০১৮ সালে অভিষেক হয়েছিল, কিন্তু এই বছর মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে পেলেন প্রথম ফিফটি (৫৮)। প্রথম ওয়ানডে সেঞ্চুরির জন্যও অপেক্ষা পাঁচ বছর। চেমসফোর্ডে এই বছর আয়ারল্যান্ডের বিপক্ষে পেলেন প্রথম সেঞ্চুরি (১১৭)। নিজেদের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এবং দেশের বাইরে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হয়েছেন সিরিজসেরা। আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথম সিরিজসেরার পুরস্কারও এটি।


জুনে মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে ক্যারিয়ারে প্রথমবারের মতো এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করলেন শান্ত। দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে গড়লেন এই রেকর্ড। ওই টেস্টে পেয়েছিলেন দেশের মাঠে প্রথম সেঞ্চুরিও।


এত পাওয়ার মধ্যে এই বছরেই প্রথমবারের মতো বাবা হলেন শান্ত। গতকাল তাঁর পুত্রসন্তানের বয়স এক মাস পূর্ণ হলো। যেটিকে জীবনের নতুন অধ্যায় আখ্যা দিয়েছিলেন এই বাঁহাতি ব্যাটার। সন্তান হওয়ার পর অনেক অর্জনই যোগ হয়েছে তাঁর সঙ্গে। এশিয়া কাপের প্রথম সেঞ্চুরিটাও (১০৪) পেয়েছিলেন সন্তান হওয়ার পর। এখানেই থেমে নেই। এই বছরে প্রথম ওয়ানডে বিশ্বকাপও খেলবেন শান্ত। তবে এত অর্জনে সন্তান তাঁকে সৌভাগ্যবান হতে সহায়তা করেছেন বলেও মনে করছেন ২৫ বছর বয়সী ব্যাটার।


বাংলাদেশের অন্তর্বর্তীকালীন এই অধিনায়ক বললেন, আমার কাছে তা-ই মনে হচ্ছে (সন্তান হওয়ার পর অর্জন)। পরিবারের সদস্যরাও আমাকে এটি বলে। আমার নিজের কাছেও মনে হয়, সে আমার জন্য খুব ভাগ্যবান। সব মিলে খুব উপভোগ করছি। বাবা হওয়ার সময় বা আগে থেকে গত এক বছর অনেক ভালো সময় যাচ্ছে। চেষ্টা করব যতটা পারি ভালো ধরে রাখার।


ব্যাটার শান্তর এই বছরটি কতটা আলাদা সেটি আগের ছয় বছরের পারফরম্যান্সই বলছে। ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক, ২০২২ সাল পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে ১৬০৩ রান করেছিলেন শান্ত। ব্যাটিং গড় ছিল ২২.৯০। ২০২৩ সালে এ পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ১০৭৮ রানের পাশাপাশি নজরকাড়া ৪৯.০০ ব্যাটিং গড়। ক্যারিয়ারের ৬ সেঞ্চুরির ৪টি পেয়েছেন এই বছর। ১০ ফিফটির ৫ টিও এল এই বছর। তীব্র সমালোচনায় ভেঙে না পড়া শান্তর এবার অধিনায়কত্বে সফল হওয়ার সুযোগ।


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com