তুকতাক করে নেইমারকে আটকালেও ব্রাজিলকে রুখতে পারল না পেরু
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২২
তুকতাক করে নেইমারকে আটকালেও ব্রাজিলকে রুখতে পারল না পেরু
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাতার বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে দুর্দান্ত এক গোল করে পেলেকে ছুঁয়েছিলেন (ব্রাজিলের হয়ে সর্বোচ্চ ৭৭ গোল) নেইমার।


বলিভিয়াকে উড়িয়ে বিশ্বকাপ বাছাই পর্ব শুরু করা ব্রাজিল হোঁচট খেতে বসেছিল পেরুর বিপক্ষে। প্রতিযোগিতায় নিজেদের দ্বিতীয় ম্যাচে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে যায় দলটি। তবে শেষ মুহূর্তে নেইমার ও মার্কিনহোসের যুগলবন্দীতে জয় তুলে নিয়ে সেমিফাইনালের পথে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।


১৩ সেপ্টেম্বর, বুধবার বাংলাদেশ সময় সকালে পেরুর লিমার ন্যাশনাল স্টেডিয়ামে নির্ধারিত সময়ের শেষ মিনিটে মার্কিনহোসের একমাত্র গোলে জয় পায় ব্রাজিল। নেইমারের ইনসুইং কর্নার থেকে হেডে গোলটি করেন পিএসজির এই ডিফেন্ডার।


এই ম্যাচে নেইমারকে নিষ্ক্রিয় করতে উঠে পড়ে লেগেছিল পেরুর একদল জনগোষ্ঠী। রঙিন পোঞ্চো পরিহিত একদল শামান নেইমারের মূর্তি বানিয়ে বেঁধে রেখেছিল। জাদুটোনা করেছে, যেন ম্যাচে নেইমার নিষ্ক্রিয় হয়ে যান।


পেরুর জঙ্গল, পর্বত ও উপকূলবর্তী এলাকায় ছড়িয়ে থাকা ওঝাদের স্থানীয়রা 'তায়াতা ইনতি' নামে চেনেন। সেই তায়াতা ইনতি সম্প্রদায়ের ওঝারা ব্রাজিলের বিপক্ষে পেরুর এই ম্যাচের আগে ভেন্যু ন্যাশনাল স্টেডিয়ামের বাইরে জমায়েত করেছিল। সেখানে তারা নিয়ে আসা নেইমারের কুশপুত্তলিকার একটি পা বেঁধে ফেলেন। এছাড়া একটি বেদিতে তলোয়ার, তাবিজ, পতাকা এবং নেইমার-ক্যাসেমিরো-রদ্রিগোদের ছবি রেখে তাতে তুকতাক করেন।


শামান পূজারিদের একজন ফেলিক্স রন্ডান ম্যাচের আগে বলেছিলেন, আমরা নেইমারের পা বেঁধে ওকে অসাড় বানিয়ে ফেলেছি। ও যাতে (পেরুর বিপক্ষে) ভালো খেলতে না পারে, দৌড়াতে না পারে; সে জন্যই এটা করেছি।


বলিভিয়ার বিপক্ষে আগের ম্যাচে জোড়া গোল পাওয়া নেইমার সত্যিই এ ম্যাচে গোল পেলেন না। ওঝাদের তাহলে কিছুটা হলেও সফল বলা যায়। ম্যাচে নেইমার গোল করতে পারেননি। তবে দিনশেষে দলকে ঠিকই জয় এনে দিয়েছেন।


নিজে গোল না পেলেও মার্কিনহোসকে দিয়ে গোল করিয়ে নতুন এক রেকর্ড গড়েছেন নেইমার। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই ইতিহাসে সবচেয়ে বেশি ‘অ্যাসিস্ট’ এখন এই সুপারস্টারের। ১৮টি গোল করিয়েছেন তিনি। ১৭টি অ্যাসিস্ট নিয়ে দ্বিতীয় স্থানে চিলি ফরোয়ার্ড সানচেজ।


এই জয়ে দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে এখন শীর্ষে ব্রাজিল। তাদের সমান ম্যাচে সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আর্জেন্টিনা। গত রাতে যারা বলিভিয়াকে হারিয়েছে ৩-০ গোলে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com