বিশ্ব দাবার ফাইনালে ১৮ বছরের প্রজ্ঞানন্দ
প্রকাশ : ২২ আগস্ট ২০২৩, ২১:১১
বিশ্ব দাবার ফাইনালে ১৮ বছরের প্রজ্ঞানন্দ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোগা, ছিপছিপে চেহারা। কপালে তিলক আঁকা। মাথার চুল নিপাট ভদ্রভাবে আচড়ানো। স্বভাবতই স্বল্পভাষী। ধীর এবং লক্ষ্য স্থির। রমেশবাবু প্রজ্ঞানন্দ। বিশ্বমঞ্চে ইতিহাস গড়লেন ভারতের ১৮ বছর বয়সী এই দাবাড়ু। বিশ্বনাথ আনন্দের পর বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিলেন ভারতের বিস্ময় বালক প্রজ্ঞানন্দ।


আজারবাইজানের বাকুতে ২২ আগস্ট, সোমবার সেমিফাইনালে প্রজ্ঞার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিশ্ব দাবা র‍্যাংকিংয়ের দুই নম্বর তারকা ফ্যাবিয়ানো কারুয়ানা। ফাইনালে ওঠার লড়াইয়ে তাকে টাইব্রেকারে পরাজিত করেন প্রজ্ঞানন্দ। ফাইনালে তার প্রতিপক্ষ শীর্ষ দাবাড়ু নরওয়ের ম্যাগনাস কার্লসেন।


কারুয়ানার বিরুদ্ধে প্রজ্ঞানন্দের লড়াইটা মোটেই সহজ ছিল না। রোববার প্রথম দু’টি ক্লাসিক্যাল গেম তীব্র লড়াইয়ে ড্র হয়েছিল। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সোমবার টাইব্রেকারে ৩.৫-২.৫ পয়েন্টে ৩১ বছর বয়সী কারুয়ানাকে পরাজিত করেন বছর আঠারোর প্রজ্ঞানন্দ।


এই কিশোরের সাফল্যে মুগ্ধ হয়ে সেমিফাইনালের পর টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্বনাথন আনন্দ। ভারতের সেরা দাবাড়ু লিখেন, ‘প্রজ্ঞা ফাইনালে গিয়েছে। ও ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে এখন ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি হবে। কী অসাধারণ পারফরম্যান্স!’


ভারত দাবাতে সবশেষ বিশ্বকাপ জিতেছিল ২০১২ সালে। প্রায় এক যুগ পর আবারো শিরোপার সামনে দেশটি। প্রজ্ঞানন্দ ফাইনালে হারুক কিংবা জিতুক, ফাইনালে ওঠার পথে সে আরেকটি অর্জন ঝুলিতে যোগ করেছে।


চলতি টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করা ছাড়াও আগামী বছর কানাডায় অনুষ্ঠিতব্য ক্যান্ডিডেটস প্রতিযোগিতায় নিজের নাম তুলে ফেলেছেন। এই ক্যান্ডিডেটস টুর্নামেন্টে যোগ্যতা অর্জনকারী তৃতীয় সর্বকনিষ্ঠ দাবাড়ু হতে চলেছেন প্রজ্ঞা। কিংবদন্তি ববি ফিশার এবং কার্লসেনের পরে তিনি তৃতীয় সর্বকনিষ্ঠ দাবাড়ু।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com