বাংলাদেশের দ্রুততম মানব ইমরান
প্রকাশ : ২১ আগস্ট ২০২৩, ১৪:৫৬
বাংলাদেশের দ্রুততম মানব ইমরান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ব অ্যাথলেটিক্সে দুর্দান্ত সূচনা করেছিলেন বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। শনিবার (১৯ আগস্ট) হাঙ্গেরির বুদাপেস্টে ১০০ মিটার স্প্রিন্টে প্রাথমিক রাউন্ডের দৌড়ে ইমরান প্রথম হয়েছেন। তিনি ১০.৫০ সেকেন্ড টাইমিংয়ে দৌড়ে সবাইকে পেছনে ফেলেছেন।


ইমরানুর রহমান ১০০ মিটার স্প্রিন্টে হিটে তিন নম্বর লেনে দৌড়েছিলেন। তার সঙ্গে দৌড়ানো অন্য সাত প্রতিযোগি তেমন প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি। ধারাভাষ্যকার এর বর্ণনা করেছেন এভাবে, 'ক্লিয়ার কাট ফার্স্ট।’ বেশ কয়েকবারই ধারাভাষ্যকাররা বাংলাদেশের এই অ্যাথলেটের প্রশংসা করেছেন।


কিন্তু এতকিছুর পরও ইমরান প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছেন। ছয় নম্বর হিটে সাত নম্বর লেনে ১০.৪১ টাইমিং নিয়ে দৌড়ে তিনি সপ্তম হয়েছেন। প্রতি হিটের প্রথম তিনজন এবং অবশিষ্টদের মধ্যে সেরা তিন টাইমিংধারী সেমিফাইনালে খেলবেন। ইমরানুর রহমান তার হিটে আটজনের মধ্যে সপ্তম হলেও শুরুটা ছিল দারুণ।


তার পাশের লেনেই ছিলেন অলিম্পিকে স্বর্ণজয়ী ইতালিয়ান জ্যাকবস। প্রথম ৩০ মিটার জ্যাকবের চেয়ে এগিয়ে ছিলেন ইমরান। এরপর ক্রমে পিছিয়ে পড়েন। শেষ পর্যন্ত সপ্তম হয়ে দৌড় শেষ করেন তিনি। অলিম্পিক স্বর্ণজয়ী জ্যাকব ১০.১৫ টাইমিংয়ে কোনোমতে সেমিফাইনালে উঠেছেন। ইমরানের হিটে প্রথম হয়েছেন জাপানের তরুণ সানি ব্রাউন। তার টাইমিং ১০.০৭।


বিশ্ব অ্যাথলেটিক্সে কোনো হিটে বাংলাদেশের ক্রীড়াবিদের এমন অর্জন নেই। এটা আমাদের জন্য এক ইতিহাস। প্রাথমিক পর্বটি মূলত বাছাই রাউন্ড। শীর্ষ অ্যাথলেটরা সরাসরি মূল পর্বে খেলেন। বাছাই রাউন্ডে কয়েকটি হিট হয়। সেই সকল হিটের শীর্ষস্থান অধিকারীররা মূল পর্বে জায়গা করে নেন।


গত বছর আমেরিকায় অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপেও ইমরান একটি ধাপ উত্তীর্ণ হয়েছিলেন। এবারও সেই ধারাবাহিকতা বজায় রাখলেন। ওরিগনে অনুষ্ঠিত সেই বিশ্ব চ্যাম্পিয়নশীপে অবশ্য তিনি পরবর্তী রাউন্ডে দৌড়াননি। বাংলাদেশের দ্রততম মানব এই বছরের শুরুতে কাজাখস্তানে ৬০ মিটার এশিয়ান ইনডোরে বাংলাদেশকে স্বর্ণপদক এনে দিয়েছিলেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com