আন্তর্জাতিক ক্রিকেট এভাবে হয় না: পাপন
ক্রিকেট থেকে তামিমের অবসর
প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ২১:২৯
আন্তর্জাতিক ক্রিকেট এভাবে হয় না: পাপন
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

হুট করেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছেন বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম নক্ষত্র তামিম ইকবাল খান। তার অবসরের ঘোষণায় অবাক বাংলাদেশের ক্রিকেটাঙ্গন।


আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে হতাশাজনক হারের পর আচমকা বৃহস্পতিবার (৬ জুলাই) চট্টগ্রামের একটি হোটেলে ব্যক্তিগত সংবাদ সম্মেলন ডেকেছিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। সেই সংবাদ সম্মেলনেই অশ্রুসিক্ত নয়নে ১৬ বছরের দীর্ঘ ক্যারিয়ের ইতি টানেন তামিম। তামিমের এমন সিদ্ধান্তে হতবাক হয়েছেন অনেকেই। তবে সিরিজের মাঝপথে হুট করে কেনো এমন সিদ্ধান্ত নিলেন তামিম। ড্যাশিং ওপেনারের এমন সিদ্ধান্তে অবাক বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যে কারণে জরুরি বৈঠক ডেকেছে সংগঠনটি।


তামিমের এমন সিদ্ধান্তে এবার কথা বললেন বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।


তামিমের সঙ্গে যোগযোগ করতে ব্যর্থ হয়ে তিনি বলেন, তামিমের সঙ্গে আমি যোগাযোগ করার চেষ্টা করছি কিন্তু এখনও পারিনি। তাকে আমি কোনোভাবেই রিচ (যোগাযোগ) করতে পারছি না। তার ভাই নাফিসকে (ইকবাল) বলা হয়েছে তামিমের সঙ্গে যোগাযোগ করার জন্য। সে বলেছে যে, সে-ও যোগাযোগ করতে পারছে না। এর মানে হলো তামিম আসলে আলোচনার জন্য রাজী না।


তামিম বিদায়ের কারণ সম্পর্কে জানতে চাইলে বিসিবি প্রধান বলেন, বুঝতে পারছি না যে আসলে কী হয়েছে, হঠাৎ করে সে কেন এমন সিদ্ধান্ত নিল। তিনদিন আগেও তার সঙ্গে আমার কথা হয়েছে স্কোয়াড নিয়ে। তারপর এমন কী হলো যে সে এরকম সিদ্ধান্ত নিল। আমি এটা ধারণাও করতে পারিনি। যদি আমরা বিষয়টা আগে বুঝতে পারতাম, তাহলে তার সঙ্গে আলোচনা করতাম। তাহলে আমরা একটা সিদ্ধান্ত নিতাম বা এই পরিস্থিতি যাতে তৈরি না হয় সেজন্য একটি ব্যবস্থা নিতাম।


তামিমের আগে হঠাৎ করে অবসরের ঘোষণা দেয়া বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। এই প্রসঙ্গও আবার টেনেছেন পাপন, তাদের কী হয়েছে সেটাও আমি বুঝতে পারছি না। রিয়াদ মাঝপথে (টেস্ট থেকে) অবসরে নিল, মুশফিকও (টি-টোয়েন্টি থেকে)। এবার তামিম একই কাজ করল।


ক্রিকেটাররা যথাযথ সম্মান পান না বলেই হুট করে বিদায় দেন, এমন দাবি মানতে নারাজ তিনি, কী সম্মান দেখাব তাদের? কী করতে হবে তাদের জন্য। ক্রিকেটাররা যদি বাংলাদেশে সম্মান না পায়, তাহলে কারা সম্মান পায়? এটা আমার জন্য খুবই শকিং (ধাক্কার)। কেন ও কী কারণে এমন করল কিছুই জানি না আমরা। আমি রেগুলার (নিয়মিত) ক্রিকেটারদের সঙ্গে কথাবার্তা বলি, বলার চেষ্টা করি কিন্তু ওরা যদি এমন করে, তাহলে এই রেগুলার (নিয়মিত) কথাবার্তার কালচারটা (সংস্কৃতি) বন্ধ করতে হবে।


তামিমের সংবাদ সম্মেলন ডেকে অবসরের সিদ্ধান্তকে কোনোভাবেই গ্রহণ করতে পারছেন না পাপন, যেভাবে সে রিটায়ারমেন্টের (অবসরের) ঘোষণা দিয়েছে, এটা এক্সেপটেবল (গ্রহণযোগ্য) না। সে অধিনায়ক... সামনে আমাদের এশিয়া কাপ ও বিশ্বকাপ আছে এবং একটা সিরিজ চলছে, তার এই সিদ্ধান্ত মোটেও ওয়াইজ (বিচক্ষণ) না। এটা মনে হচ্ছে যে অনেক দিন ধরে সে এই সিদ্ধান্তটা নিয়েছে। আজকেই হুট করে নিয়েছে এমন না। যেভাবে সে সিদ্ধান্তটা জানিয়েছে, এটা প্রপার ওয়ে না।


আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডের আগে থেকেই তামিমকে নিয়ে উত্তপ্ত ছিল পরিবেশ। তিনি বলেছিলেন, শতভাগ ফিট না থেকেও ম্যাচ খেলবেন, ম্যাচ খেলে বুঝবেন নিজের অবস্থা। তামিমের এমন মন্তব্যের জেরে বিসিবি সভাপতি একটি গণমাধ্যমকে জানিয়েছিলেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া।


নিজের ওই বক্তব্যের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন পাপন, এমন ঘটনা যতবার ঘটছে, আমি ততবারই বলব। সে ফিটনেস টেস্টে পাস করেছে। এরপর সে হঠাৎ করে কেন গণমাধ্যমের সামনে এসে বলেছে যে সে পুরোপুরি ফিট না? যদি সে ফিট না থাকে, তাহলে সে কীভাবে পাস করল? তার যদি কোনো প্রবলেম (সমস্যা) থাকে, তাহলে সে ফিজিওর কাছে গিয়ে বলবে, আমাদেরকে বলবে। কিন্তু হুট করে গণমাধ্যমের সামনে এসব বলার উদ্দেশ্যটা কী? আন্তর্জাতিক ক্রিকেট এভাবে হয় না। এটা আমরা প্রশ্রয় দেই না, প্রশ্রয় দিবও না।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com