সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন মরগ্যান
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৮
সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন মরগ্যান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্রিকেটের জন্ম বলা হয় ইংল্যান্ডে। সেই ইংল্যান্ড বিশ্বকাপ জিততে পারছিলো না। সেই আক্ষেপ ঘুচিয়ে দিয়েছিলেন এক আইরিশ। আয়ারল্যান্ডের হয়েও ইংলিশ ক্রিকেটার হিসেবে যিনি নিজেকে পরিচিত করে তুলেছিলেন, তিনি ইয়ন মরগ্যান। তার হাত ধরেই ২০১৯ সালে ঘরের মাঠে প্রথমবার বিশ্বকাপ (ওয়ানডে ফরম্যাটে) শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড।




সেই ইয়ন মরগ্যান কিছুদিন আগে বিদায় বলেছেন আন্তর্জাতিক ক্রিকেটকে। তার পরিবর্তে ইংল্যান্ডের সংক্ষিপ্ত ফরম্যাটে (ওয়ানডে এবং টি-টোয়েন্টি) অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন জস বাটলার। এবার ঘরোয়া ক্রিকেটকেও বিদায় বলে দিলেন তিনি। অর্থ্যাৎ সব ধরনের ক্রিকেট থেকেই বিদায় নিয়ে নিলেন মরগ্যান।




আন্তর্জাতিক ক্রিকেটের পর ঘরোয়া ক্রিকেটেও ভালো পারফরম্যান্স করতে পারছিলেন না মরগ্যান। মূলত সে কারণেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেন ৩৬ বছর বয়সী ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক।




এক বিবৃতিতে সোমবার বিষয়টি নিশ্চিত করেন তিনি। প্রায় দু-দশকের বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ার ছিল মরগ্যানের। অবসর ঘোষণা দিয়ে গিয়ে দেয়া বিবৃতিতে তিনি লিখেছেন, ‘অত্যন্ত গর্বের সঙ্গে সব ফর্ম্যাটের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করছি আমি। অনেক চিন্তা-ভাবনার পর, মনে হয়েছে আমার জন্য খেলা থেকে সরে আসার এটাই সঠিক সময়। এই খেলা আমাকে বছরের পর বছর অনেক কিছু দিয়েছে। মিডলসেক্সে যোগ দেওয়ার জন্য ২০০৫ সালে ইংল্যান্ডে চলে আসি। শেষে এসএ২০-তে পার্ল রয়্যালসের হয়ে খেলা, প্রতিটা মুহূর্ত আমি উপভোগ করেছি।'




২০২২ সালের জুনেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান তিনি। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের সদস্যও ছিলেন তিনি। পরে বিশ্বকাপে তার নেতৃত্বে ফাইনাল খেলেছিল ইংল্যান্ড। যদিও চ্যাম্পিয়ন হতে পারেনি তারা।




২০০৩ সালে তার ক্যারিয়ার শুরু হয়েছিল আয়ারল্যান্ডে। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আইরিশদের হয়ে অভিষেক হয় মরগ্যানের। পরে ইংল্যান্ড চলে আসেন এবং ২০০৯ সালে ইংল্যান্ডের হয়ে খেলা শুরু করেন তিনি।



২০১৫ সালে ইংল্যান্ডের অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয় মরগ্যানকে। ২৪৮ ওয়ানডে, ১৬টি টেস্ট এবং ১১৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন মর্গ্যান। ওয়ানডেও টেস্ট মিলিয়ে মোট ১৬টি সেঞ্চুরি রয়েছে তার।



বিবার্তা/এমএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com