কৃষকের ক্ষেতে মেসির প্রতিকৃতি
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ০৯:১৯
কৃষকের ক্ষেতে মেসির প্রতিকৃতি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাতারকাকে সম্মান জানাতে কেউ শরীরে আঁকিয়েছেন উল্কি, কেউ বাড়ির দেয়ালে বা ছাদে স্থাপন করেছেন ম্যুরাল। বিশ্বকাপ জয়ের পর লিওনেল মেসিকে এভাবেই ট্রিবিউট বা সম্মান জানিয়েছেন আর্জেন্টিনার ফুটবল-ভক্তরা।


৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়া তারকার সম্মানে এবার সামনে এল নতুন ধারার ‘ট্রিবিউট’। দেশটির করদোবায় ম্যাক্সিমিলিয়ানো স্পিনাজ নামের এক কৃষক তার ভুট্টা ক্ষেতে ফলিয়েছেন মেসির মুখের আদলে ফসল। আর এই অসাধারণ কাজটি নেপথ্যে কৃষিবিদ কার্লোস ফারিসেল্লি। বিশ্বকাপ ফাইনালের পরই মেসির প্রতি ভালো প্রকাশেই ট্রিবিউট দেওয়ার উদ্যোগ নেন।


আর্জেন্টিনার লস কনদোরেসের কৃষক করদোবায় ম্যাক্সিমিলিয়ানো স্পিনাজ তার ভুট্টা ক্ষেতে বুনেছেন মেসির মুখের আদলে ফসল। যেখানে দেখা যাচ্ছে হাস্যোজ্জ্বল মেসিকে। ছোট বড় ফসল মিলিয়ে ভিন্ন ভিন্ন শেড তৈরি করে রূপ দেয়া হয়েছে মেসির ছবির। যিনি এই উদ্যোগ নিয়েছেন, তার নাম কার্লোস ফারিসেল্লি। তিনি জানান, সবাই যেন এখান থেকে অনুপ্রাণিত হয় সে জন্য ব্যবস্থা করা হয়েছে ডিজিটাল আর্কাইভেরও।



কার্লোস ফারিসেল্লি বলেন, 'মেসির মুখের প্রতিচ্ছবি আমরা এখানে তুলে ধরেছি। এর মাধ্যমে আমরা বোঝাতে চেয়েছি যে, আমরা আর্জেন্টিনার বিশ্বকাপ জয় নিয়ে কতটা রোমাঞ্চিত।’ যখন আমার স্ত্রী এই ছবিটা দেখেছিল, সে আমাকে বলেছিল, ‘আমি যদি এই ছবির আদলে মাঠে ফসল বুনি। তাহলে দারুণ কিছু হবে। তখনই আমার আইডিয়াটা মাথায় এসেছে। এরপর আমি এটা ডিজিটাল আর্কাইভ করে সবাইকে দেখানোর জন্য রেখে দেই। যেন আরও অনেকে অনুপ্রাণিত হয় এটা দেখে।'


মেসিদের প্রতি আর্জেন্টিনাবাসীর এমন ভালোবাসা নিশ্চয়ই অনুপ্রেরণা হয়ে ভবিষ্যতে আরও এগিয়ে নেবে আলবিসেলেস্তেদের।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com