আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ততা শুরু হচ্ছে মেয়েদের
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৩, ১১:১১
আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ততা শুরু হচ্ছে মেয়েদের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বসুন্ধরা কিংসের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার মধ্যে দিয়ে শেষ হয়েছে নারী ফুটবল লিগ। ১২ দলের এই লিগ হওয়ার কথা ছিল ডাবল লিগ ভিত্তিতে। তবে ফেব্রুয়ারি থেকে মেয়েদের আন্তর্জাতিক আসরের ব্যস্ত সিডিউল থাকায় ডিসেম্বরের মধ্যে খেলা শেষ করার জন্য সিঙ্গেল লিগ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল বাফুফের নারী ফুটবল কমিটি।


ফ্রেব্রুয়ারির ২ তারিখ থেকেই শুরু হবে নারী ফুটবলারদের নতুন বছরের ব্যস্ততা। ওই দিন ঢাকায় শুরু হবে সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান অংশ নেবে এই টুর্নামেন্টে। সিঙ্গেল লিগে খেলার পর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলের মধ্যে হবে ফাইনাল।


লিগ মাঠে থাকলেও বাফুফে ভবনে মেয়েদের ক্যাম্প ঠিকই চলছিল বাকিদের নিয়ে। লিগ শেষ হওয়ার পর শনিবার থেকে পুরোদমে অনুশীলনে নেমে পড়বেন গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।


‘লিগও ছিল, ক্যাম্পও চলছিল। এখন আমরা পূর্ণাঙ্গভাবে অনুশীলন শুরু করতে পারবো। বসুন্ধরা কিংসে অনূর্ধ্ব-২০ দলের খেলোয়াড় যারা ছিল তারা মঙ্গলবার ক্যাম্পে যোগ দিয়েছে। এখন অনূর্ধ্ব-২০ দলের ৩০ খেলোয়াড়ই আছে ক্যাম্পে। সিনিয়র খেলোয়াড় যারা আছে তাদের চারদিন ছুটি দেওয়া হয়েছে। সোমবার তারা যোগ দেবে। শনিবার থেকে অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-২০ এবং সিনিয়রদের আলাদা আলাদাভাবে অনুশীলন চলবে’ - বলেছেন নারী ফুটবলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন।


দক্ষিণ এশিয়ার মেয়েরা বয়সভিত্তিক এই টুর্নামেন্ট ধারাবাহিকভাবে খেলছে। গত বছর মার্চে ভারতের জামসেদেপুরে হয়েছিল সাফ অনূর্ধ্ব-১৮ নারী চ্যাম্পিয়নশিপ। সেই মেয়েরাই এখন খেলবে অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ। জামসেদপুরে ভারতের সঙ্গে পয়েন্ট সমান হলেও গোলগড়ে পিছিয়ে পড়ে বাংলাদেশ রানার্সআপ হয়েছিল। ডাবল লিগ পর্বের প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও ফিরতি ম্যাচে বাংলাদেশ হারিয়ে দিয়েছিল স্বাগতিকদের।


ফেব্রুয়ারিতে জাতীয় দলের জন্য ম্যাচ খেলানোর চেষ্টা করছে বাফুফে। নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ জাগো নিউজকে জানিয়েছেন, ‘ফেব্রুয়ারির উইন্ডোতে আমরা জাতীয় দলকে ম্যাচ খেলানোর চেষ্টা করছি। ৭-৮টি দেশের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। দেখি শেষ পর্যন্ত ম্যাচ খেলার জন্য কোন দেশকে পাই।’


এ বছর জাতীয় নারী ফুটবল দলের অলিম্পক বাছাইও আছে। আগামী এপ্রিল-মে মাসে হবে এই বাছাই প্রতিযোগিতা। সবকিছু মিলিয়ে নারী ফুটবলারদের ব্যস্ততার মধ্যে দিয়ে কাটবে ২০২৩ সাল।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com