আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ১৬:০২
আফগানিস্তানকে বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইমার্জিং এশিয়া কাপের সেমিফাইনালে আফগানিস্তান অনূর্ধ্ব-২৩ দলকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান।


মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার (২১ নভেম্বর) দ্বিতীয় সেমিফাইনালে শুরুতে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২২৮ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ৭ উইকেট ও ৬১ বল হাতে রেখে ম্যাচ জিতে নেয় বাংলাদেশের যুবারা।


আফগানদের ছুড়ে দেওয়া ২২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ২৬ রানেই ওপেনার মোহাম্মদ নাঈমের (১৭) উইকেট হারায় বাংলাদেশ। তবে এরপর ১০৭ রানের দুর্দান্ত জুটি গড়ে দলকে শক্ত ভিত এনে দেন সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। ৫৯ বলে ৩ চার ও ৩ ছক্কায় ৬১ রানের অসাধারণ এক ইনিংস খেলে সৌম্য বিদায় নিলে ভাঙে এই জুটি।


সৌম্য বিদায় নেওয়ার পর শান্তও বেশিক্ষণ টিকতে পারেননি। আফগান বোলার আবদুল ওয়াসির বলে ক্যাচ তুলে বিদায় নেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৬৮ বলে ৫৯ রানের ইনিংস। তার এই ইনিংস ৫ চার ও ১ ছক্কায় সাজানো। এরপর বাকি পথ অবিচ্ছিন্ন থেকে পার করেন ইয়াসির আলী ও আফিফ হোসেন। ইয়াসির ৩৮ রানে আর আফিফ ৪৫ রানে অপরাজিত থাকেন।


এর আগে টসে হেরে বাংলাদেশি বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ৭৩ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। এর মধ্যে প্রথম তিন ব্যাটসম্যানই হাসান মাহমুদের শিকার। তবে এরপর ওয়াহেদুল্লাহ শাফাক ও দারুইস রাসুলির ৬৭ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় আফগান যুবারা। শাফাককে (৩৪) বিদায় করেন তানভির ইসলাম।


তবে এরপর আবার তারিক স্টানিকজাইকে নিয়ে রানের চাকা সচল রাখেন রাসুলি। দুজনের জুটিতে আসে ৮৬ রান। এর মাঝে দুর্দান্ত সেঞ্চুরি তুলে নেন রাসুলি।তার ১২৮ বলে ৭ চার ও ৭ ছক্কায় সাজানো ১১৪ রানের ইনিংসটি শেষ হয় সৌম্যর বলে। এর আগে ২৭ বলে ৩৪ রান করা তারিককে বিদায় করেন সৌম্য।


বল হাতে ১০ ওভারে ৪৮ রান খরচে ৩ উইকেট নিয়েছেন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হাসান মাহমুদ। সমান ওভারে ৫৮ রান খরচে ৩ উইকেট গেছে সৌম্যর দখলে। আর ১০ ওভারে ৩৩ রান খরচে ২ উইকেট ঝুলিতে পুরেছেন তানভির। এছাড়া ১০ ওভারে মাত্র ২৯ রান খরচ করে আফগানদের স্বল্প রানে থামাতে বড় ভূমিকা রেখেছেন মেহেদী হাসান।


এর আগে বুধবার (২০ নভেম্বর) আসরের প্রথম সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনালে পা রেখেছে পাকিস্তানের যুবারা। শনিবার (২৩ নভেম্বর) মিরপুরে ফাইনাল ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।


বিবার্তা/জহির


>>সেমিতে বাংলাদেশকে আফগানিস্তানের চ্যালেঞ্জিং টার্গেট

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com