ফ্লোর প্রাইস তুলে নেয়ায় শেয়ারবাজারে লেনদেনের পালে হাওয়া
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪, ১৯:০৩
ফ্লোর প্রাইস তুলে নেয়ায় শেয়ারবাজারে লেনদেনের পালে হাওয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর দেশের শেয়ারবাজারে লেনদেনের পালে হাওয়া লেগেছে। গত কয়েক কার্যদিবসের মতো বুধবার (২৪ জানুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বেশ ভালো লেনদেন দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।


প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম আধাঘণ্টাতেই ২২৫ কোটি টাকার লেনদেন হয়েছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও মূল্যসূচক ঋণাত্মক দেখা যাচ্ছে।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার চেয়ে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। ফলে মূল্যসূচকও রয়েছে ঋণাত্মক অবস্থায়। এ বাজারটিতেও লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।


এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটারের পর দেশের শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলে গত বৃহস্পতিবার বিকেলে শেয়ারবাজার থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার সিদ্ধান্ত জানায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।


ফ্লোর প্রাইস তুলে নেয়ার পর রবিবার বড় দরপতন হলেও সোমবার ও মঙ্গলবার ঊর্ধ্বমুখীতার দেখা মেলে। সেই সঙ্গে এ দুই কার্যদিবসে হাজার কোটি টাকার লেনদেন হয়।


এ পরিস্থিতিতে বুধবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে ডিএসই’র প্রধান সূচক ১৪ পয়েন্ট কমে যায়। অবশ্য অল্প সময়ের মধ্যেই ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার।


দরপতনের তালিকা থেকে বেরিয়ে একের পর এক প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় চলে আসে। লেনদেনের প্রথম ১০ মিনিট এ প্রবণতা অব্যাহত থাকে। ফলে দাম বাড়ার তালিকা বড় হওয়ায় পাশাপাশি সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী হয়। লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান সূচক ১৬ পয়েন্ট বেড়ে যায়।


অবশ্য এরপর আবার দাম কমার তালিকা বড় হতে দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪৮ মিনিটে ডিএসইতে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৩টির। আর ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।


ফলে ডিএসই’র প্রধান সূচক কমেছে ১১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমেছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ১৫ পয়েন্ট বেড়েছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩০ কোটি ১১ লাখ টাকা।


অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৪ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ২ কোটি ১৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৩৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com