আইএফআইসি ব্যাংক নগদ ও বোনাস লভ্যাংশ দেবে
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ১৪:৫২
আইএফআইসি ব্যাংক নগদ ও বোনাস লভ্যাংশ দেবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শেয়ারহোল্ডারদের শতাংশ ৫ (নগদ ও বোনাস) লভ্যাংশ দেবে শেয়ারবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক পিএলসি। ব্যাংকটির সর্বশেষ বোর্ড সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


সিদ্ধান্ত অনুযায়ী, বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ২৫ পয়সা করে মোট ৪৪ কোটি ৬৪ লাখ ৭৭ হাজার ৭৩৪ টাকা লভ্যাংশ দেবে ব্যাংকটি। পাশাপাশি ২ দশমিক ৫০ শতাংশ হারে বোনাস শেয়ার দেবে।


৩০ এপ্রিল রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর তথ্য মতে, ২০২২ সালে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৯৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২ দশমিক শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে।


আর কোম্পানির মূলধন বৃদ্ধির লক্ষ্যে বোনাস শেয়ার দেওয়া হবে। তবে শর্ত হচ্ছে বোনাস শেয়ার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন নিতে হবে।


এর আগের বছর ২০২১ সালে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৪২ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ৫ নগদ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। সেই হিসাবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা বাড়লেও লভ্যাংশের পরিমাণ বাড়ায়নি।


ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির ৪৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২২ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে।


১৯৮৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ৮২ পয়সা। যা আগের বছর ছিল ১৬ টাকা ৯৩ পয়সা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ১৭৪ কোটি ৫৯ লাখ ১০ হাজার ৯৩৯টি। বৃহস্পতিবার সর্বশেষ শেয়ার লেনদেন হয়েছে ১১ টাকা ৫০ পয়সা।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com