বোনাসসহ নগদ লভ্যাংশ দেবে সোশ্যাল ইসলামী ব্যাংক
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ১৫:৩৫
বোনাসসহ নগদ লভ্যাংশ দেবে সোশ্যাল ইসলামী ব্যাংক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ (নগদ ও বোনাস) লভ্যাংশ দেবে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান সোশ্যাল ইসলামী (এসআইবিএল) ব্যাংক লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে ব্যাংকটি।


তাতে বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ৫০ পয়সা করে মোট ৫১ কোটি ৭০ লাখ ৭৭ হাজার ১৪৩ টাকা লভ্যাংশ দেবে ব্যাংকটি। এছাড়াও দুটি শেয়ারের বিপরীতে একটি করে শেয়ার লভ্যাংশ দেওয়া হবে।


ব্যাংকটির সর্বশেষ বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর তথ্য মতে, ২০২২ সালে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। এছাড়াও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে। তবে বোনাস লভ্যাংশ দেওয়ার বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) অনুমোদন নিতে হবে। বাকি টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে রাখার পাশাপাশি অন্যান্য খাতে ব্যয় করা হবে।


এর আগের বছর ২০২১ সালে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৬৯ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ (৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস) লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি।


ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ১০ জুলাই। ওইদিন ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির এজিএম বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৫জুন।


২০০০ সালে তালিকাভুক্ত ব্যাংকটি ২০২০ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ (৫ নগদ ও ৫ বোনাস) লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছরও একই হারে (১০ শতাংশ) লভ্যাংশ দিয়েছিল।


মুনাফা বাড়ায় ব্যাংকটির ৩১ ডিসেম্বর ২০২২ সালে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০ টাকা ২০ পয়সা। যা আগের বছর ছিল ১৮ টাকা ৭৬পয়সা। ব্যাংকটির বর্তমান শেয়ার সংখ্যা ১০৩ কোটি ৪১ লাখ ৫৪ হাজার ২৮৬টি। আজ বৃহস্পতিবার দিনের শুরুতে শেয়ারটি লেনদেন হয়েছে ১২ টাকা ৩০ পয়সাতে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com