আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ১৫:১১
আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত হচ্ছে ২০তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২৩)। অনূর্ধ্ব-১৬ বছর বয়সীদের মেধার এ লড়াইয়ে বিশ্বের ৫৫ টি দেশ থেকে মোট ৩১১ জন শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। বিজ্ঞান-মেধার এ বিশ্বমঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে সারাদেশ থেকে বাছাইকৃত সেরা ছয়জন শিক্ষার্থী।


১ ডিসেম্বর উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হওয়া ২০তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড চলবে আগামী ১০
ডিসেম্বর পর্যন্ত।


বিশ্বমঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী তাসলিমা তাসনিম লামিয়া ও সিরাজুস সালেকিন সামীন, রাজশাহীর গভঃ ল্যাবরেটরী হাইস্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী ফায়েজ আহমেদ, নটরডেম কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শুভাশীষ হালদার, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী মনামী জামান ও ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী সাবিল ইসলাম। বাংলাদেশ দলের প্রধান দলনেতা হিসেবে আছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। সহকারী দলনেতা হিসেবে আছেন আল- আরাফাহ্ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জালাল আহমেদ ও বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের একাডেমিক সদস্য আবিদুর রহমান।


এর আগে গত আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হয় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড। দীর্ঘ প্রচার-প্রচারণা পর ১৫,০০০ এর অধিক শিক্ষার্থীদের নিয়ে বাছাই পর্ব, ৪টি আঞ্চলিক পর্ব, ১ টি অনলাইনে আঞ্চলিক পর্ব, ১৪টি উপজেলা পর্যায়ে স্কুল অলিম্পিয়াড, ঢাকায় জাতীয় পর্ব ও ক্যাম্প অনুষ্ঠিত হয়। এরপর টিম সিলেকশন টেস্টের ফলাফল ও তাদের অন্যান্য পারফরম্যান্স বিবেচনা করে ঘোষণা করা হয় ছয় সদস্যের বাংলাদেশ দল।


৩০ নভেম্বর থাইল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেয় বাংলাদেশ দল।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com