কৃত্রিম বুদ্ধিমত্তার মডেল, মাসে আয় ১২ লাখ টাকার বেশি
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ০১:৪৯
কৃত্রিম বুদ্ধিমত্তার মডেল, মাসে আয় ১২ লাখ টাকার বেশি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায়ই দেখা যায় বিজ্ঞাপনের মডেল আইতানাকে।


কিন্তু মানুষ নয় আইতানা। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় তৈরি করা হয়েছে তাকে। আইতানাকে তৈরি করেছে স্পেনের এআই নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘দ্য ক্লুলেস’।


স্পেনে এআইয়ের মাধ্যমে তৈরি প্রথম মডেল এটি। আইতানাকে পরিচালনা করে গ্রাফিক ডিজাইনারদের একটি দল। সেটির পরিচিতি তৈরি হয়েছে কম্পিউটার গেমস ও শরীরচর্চায় উৎসাহী এক চরিত্র হিসেবে।


আইতানার আয় কিন্তু তাক লাগানোর মতোই। বিজ্ঞাপন থেকে গড়ে প্রতি মাসে আইতানার আয় ৩ হাজার ইউরো। প্রতি মাসে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই মডেল ১০ হাজার ইউরো (১২ লাখ টাকার বেশি) পর্যন্ত আয় করে থাকে।


চলতি বছরের জুলাই মাসে আইতানার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খোলা হয়েছিল। বর্তমানে ওই অ্যাকাউন্টের ১ লাখ ২১ হাজারের বেশি অনুসারী রয়েছে। আইতানার জনপ্রিয়তা নিয়ে কথা বলতে গিয়ে দ্য ক্লুলেসের প্রতিষ্ঠাতা রুবেন ক্রুজ বলেন, ‘একদিন জনপ্রিয় একজন অভিনেতা আইতানাকে খুদে বার্তা পাঠিয়ে, ঘুরতে যাওয়ার আমন্ত্রণ জানান। ওই অভিনেতার প্রায় ৫০ লাখ অনুসারী রয়েছে। আমাদের দলের অনেকে ছেলেবেলায় তাঁর অভিনীত টেলিভিশন ধারাবাহিক দেখেছেন। ওই অভিনেতা জানতেনও না আইতানা আসলে মানুষ নয়।’


আইতানার জনপ্রিয়তা দেখে ‘মায়া’ নামে আরেকটি এআই মডেল তৈরি করেছে দ্য ক্লুলেস। এই মডেলের পরিচয় করিয়ে দেওয়া হয়েছে আর্জেন্টিনার লাজুক প্রকৃতির এক তরুণী হিসেবে। আর্জেন্টিনার পেশাদার ফুটবল ক্লাব ‘বোকা জুনিয়রসের’ ভক্ত মায়া। ক্লুলেস বলছে, মায়া ধনু রাশির, যেখানে আইতানার রাশি বৃশ্চিক।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com