গুগলের ২৫তম জন্মদিন আজ
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৬
গুগলের ২৫তম জন্মদিন আজ
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ২৫তম জন্মদিন বুধবার (২৭ সেপ্টেম্বর)। জন্মদিন উপলক্ষ্যে বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। এই ডুডলে ক্লিক করলেই তুলে ধরা হয়েছে গুগলের ২৫তম জন্মদিনের কথা, গুগলের শুরু কীভাবে এসব তথ্য।


এ বিষয়ে কোম্পানিটি তার ব্লগে লিখেছে, আজকের ডুডল গুগলের ২৫তম বছর উদযাপন করছে। এবং যখন গুগল ভবিষ্যতের জন্য তৈরি হচ্ছে, তখন জন্মদিন পেছনে ফিরে তাকানোর একটি সময় হতে পারে। আসুন আমরা ২৫ বছর আগে কীভাবে জন্মগ্রহণ করেছি তা জানার জন্য স্মৃতির পথে হাঁটা যাক।


এতে আরও লেখা হয়েছে, ১৯৮৮ সাল থেকে অনেক কিছু পরিবর্তিত হয়েছে-আজকের ডুডলে আমাদের লোগোসহ-কিন্তু আমাদের মিশন একই রয়ে গেছে; বিশ্বের তথ্য সংগঠিত করা এবং এটিকে সর্বজনীনভাবে ব্যবহারযোগ্য এবং উপযোগী করে তোলা। বিগত ২৫ বছর ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। ভবিষ্যৎ আমাদের কোথায় নিয়ে যায় তা দেখার জন্য আমরা অপেক্ষা করতে পারি না, একসঙ্গে।


সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ মিলে গুগল প্রতিষ্ঠা করেছিলেন, যাদের ৯০ দশকের শেষের দিকে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান প্রোগ্রামে দেখা হয়েছিল।


গুগল প্রথম ৭ বছর তার জন্মদিন উদযাপন করে ৪ সেপ্টেম্বর। তবে সার্চ ইঞ্জিনটি যখন রেকর্ড সংখ্যক তথ্য ইনডেক্স করে তখন থেকে ২৭ সেপ্টেম্বরকে জন্মদিন হিসেবে পালনের উদ্যোগ নেয়।


বিশ্বব্যাপী জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের বর্তমান সিইওর দায়িত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক সুন্দর পিচাই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com