৪৩৭ বছর পর আজ দেখা যাবে ধূমকেতু ‘নিশিমুরা’
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৫
৪৩৭ বছর পর আজ দেখা যাবে ধূমকেতু ‘নিশিমুরা’
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

আরেকটি বিরল মুহূর্তের সাক্ষী হতে চলেছে বিশ্ব। আজ পৃথিবী অতিক্রম করবে নিশিমুরা নামে অতি উজ্জ্বল একটি ধূমকেতু। যা খালি চোখেই দেখা যাবে, দরকার হবে না টেলিস্কোপের। সবুজ রংয়ের এই ধূমকেতুর আকার প্রায় এক কিলোমিটার, মঙ্গলবার পৃথিবী থেকে ১২ কোটি ৫০ লাখ কিলোমিটার দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে নিশিমুরা, এসময় এর গতি থাকবে ঘণ্টায় ২ লাখ ৪০ হাজার মাইল।


১২ই সেপ্টেম্বর, মঙ্গলবার সংবাদমাধ্যম এবিপি এসব তথ্য জানিয়েছে।


সংবাদমাধ্যম জানায়, আজ সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত খালি চোখেই দেখা যাচ্ছে সবুজ রংয়ের এই ধূমকেতুটি। রাত যত গভীর ও অন্ধকার হবে, ততই স্পষ্ট দেখা যাবে নিশিমুরাকে। ঘণ্টায় ২ লাখ ৪০ হাজার মাইল গতিতে পৃথিবীর দিকে আসছে এটি। পৃথিবীর কাছে আসার পর থেকে প্রতিদিনই ধূমকেতুটি আরো উজ্জ্বল হয়ে উঠছে।


মার্কিন সংবাদ মাধ্যম ইউএসএ টুডে জানিয়েছে, মঙ্গলবার পৃথিবীর ৭৮ মিলিয়ন মাইলের মধ্যে অবস্থান করবে নিশিমুরা।


জোতির্বিদদের উদ্ধৃত করে ইউরো নিউজ বলছে, মঙ্গলবার পৃথিবী থেকে ১২৫ মিলিয়ন বা ১২ কোটি ৫০ লাখ কিলোমিটার দূরত্বে পৃথিবীকে অতিক্রম করবে নিশিমুরা। এসময় এর গতি থাকবে ঘণ্টায় ২ লাখ ৪০ হাজার মাইল।
জোতির্বিদরা বলছেন, টেলিস্কোপ প্রয়োজন হবে না, খালি চোখে দেখা মিলবে নিশিমুরার। এছাড়া সৌরজগৎ অতিক্রমের সময় নিশিমুরা আরও উজ্জ্বল হবে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা-নাসা।


ইউরো নিউজ বলছে, সদ্য আবিষ্কৃত ধূমকেতু নিশিমুরা ১২ সেপ্টেম্বর নিরাপদে পৃথিবী অতিক্রম করলেও, জোতির্বিদদের জন্য উত্তর গোলার্ধে আগামী কয়েক দিন এটি দৃশ্যমান (টেলিস্কোপের সাহায্যে) থাকবে।
খালি চোখে দেখা গেলেও খুব ক্ষীণ হওয়ায় নিশিমুরা দেখতে ভিন্ন পরামর্শও দিয়েছেন বিজ্ঞানীরা। নাসার সেন্টার ফর নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজের ব্যবস্থাপক পল কোডাস বলেছেন, এটি (নিশিমুরা ধূমকেতু) দেখার জন্য একজোড়া ভালো দূরবীন থাকলে ভালো হয় এবং কোন দিকে তাকালে দেখা যাবে তা-ও জানতে হবে।


জ্যোতির্বিজ্ঞানীদের মতে, ‘নিশিমুরা’ ধূমকেতু শিগগিরই সূর্যকে প্রদক্ষিণ করবে এবং এসময়ে এটি পৃথিবীর কাছাকাছিও আসবে। পরে তা চলে যাবে দূর মহাকাশে। এ ধূমকেতুর বৈজ্ঞানিক নাম সি/২০২৩-পি১, যা আগামী ১৭ সেপ্টেম্বর সূর্যের সবচেয়ে কাছে আসবে। এর আগে এটি ১৩ সেপ্টেম্বর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসাসহ ১২ সেপ্টেম্বর থেকে দেখা যাবে।
বিজ্ঞানীরা বলছেন, নিশিমুরা ধূমকেতুর কক্ষপথের সময়কাল ৪৩৭ বছর। মঙ্গলবারের পর এ ধূমকেতুটি আবার ৪৩৭ বছর পর পৃথিবীর কাছাকাছি আসবে। এটি দেখা যাবে সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত। রাত যত গভীর ও অন্ধকার হবে, ‘নিশিমুরা’ ধূমকেতু দেখার সম্ভাবনা তত বাড়বে।


এ বিরল দৃশ্য দেখতে আজ চোখ রাখতে পারেন আকাশের দিকে। কারণ আজই এটি অতিক্রম করবে পৃথিবীকে।


উল্লেখ্য, গত ১১ই আগস্ট ধূমকেতুটি প্রথম চিহ্নিত করেন হিডিও নিশিমুরা নামক অপেশাদার এক জাপানী জ্যোতির্বিজ্ঞানী। অত্যাধুনিক একটি টেলিস্কোপ ক্যামেরার মাধ্যমে সেটির ছবি তোলেন তিনি। পরে তার নামেই ধূমকেতুটির নামকরণ করা হয়। নিশিমুরার আকার এক কিলোমিটার। ‘নিশিমুরা ধূমকেতু’র কক্ষপথের সময়কাল ৪৩৭ বছর। আজকের পর আবারও এটি পৃথিবীর কাছাকাছি আসবে ৪৩৭ বছর পর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com