নতুন উদ্যোক্তাদের ব্যবসায়িক পরিবেশ সহজ করছে সরকার : পলক
প্রকাশ : ১৭ জুন ২০২৩, ২১:২৩
নতুন উদ্যোক্তাদের ব্যবসায়িক পরিবেশ সহজ করছে সরকার : পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, নতুন উদ্যোক্তাদের জন্য ব্যবসায়িক পরিবেশ সহজ করতে সরকার সাহায্য করছে এবং করবে।


শনিবার (১৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩-এর গ্র্যান্ড ফিনালের অনুষ্ঠানে তিনি একথা বলেন।


পলক বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় আজকের এ ডিজিটাল বাংলাদেশ হয়েছে। সরকার ব্যবসা করবে না তবে নতুন উদ্যোক্তাদের জন্য ব্যবসার পরিবেশ তৈরি করবে।


তিনি বলেন, আগে পত্রিকায় প্রতিনিয়ত টেন্ডার নিয়ে শিরোনাম হতো, কখনও টেন্ডার বক্স ছিনতাই, কখনও টেন্ডারের জন্য মারামারি হতে দেখা যেত। কিন্তু এখন আর এ দৃশ্য দেখা যায় না। সরকারের ই-টেন্ডারের কারণে আজকে এসব আর দেখা যায় না।


পলক বলেন, গত ছয় বছরে প্রায় ৩০ শতাংশ স্টার্টআপ তৈরি হয়েছে। যা এখনও টিকে আছে। যাদের আইসিটি ডিভিশন থেকে ১০ লাখ টাকা দেওয়া হয়েছিল। আইসিটি ডিভিশনের তিনটি লক্ষ্য হলো, ইকো সিস্টেমের উন্নয়ন, স্টার্টআপ পলিসি, ইনোভেটর এন্ট্রাপ্রেনারশিপ তৈরি করা। সরকারের অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে স্টার্টআপদের ফান্ডিংয়ে সহযোগিতা করা যায় সেই বিষয়ে কাজ করবে আইসিটি ডিভিশন। ২০২৫ সালের মধ্যে ৩০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে।


একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বিদেশিরা কে কী বলছেন, তা দেখার বিষয় না। সরকার যা করছে, তা দেশের উন্নয়নের জন্যই করছে। দেশের সফলতার জন্য সবাইকে প্রযুক্তির বিষয়ে সতর্ক থাকতে হবে। প্রযুক্তি অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে, প্রযুক্তির সঙ্গে মানুষ তালমিলিয়ে চলতে পারবে কি না, এটাই এখন বড় চ্যালেঞ্জ। প্রযুক্তির চ্যালেঞ্জ ভবিষ্যতে কীভাবে মোকাবিলা করব, সে বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। তথ্যপ্রযুক্তি খাতের তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করতে বিগ-২০২৩-এর আওতায় সাত কোটি টাকা অনুদান দিয়েছে সরকার। দেশের ৫২টি স্টার্টআপ প্রতিষ্ঠানকে এ অর্থ দেওয়া হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com