চ্যাটজিপিটির লেখা ভাষণ পার্লামেন্টে পড়লেন প্রধানমন্ত্রী
প্রকাশ : ০১ জুন ২০২৩, ১০:৩২
চ্যাটজিপিটির লেখা ভাষণ পার্লামেন্টে পড়লেন প্রধানমন্ত্রী
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন গতকাল বুধবার দেশটির পার্লামেন্টে একটি ভাষণ দিয়েছেন। পার্লামেন্টের গ্রীষ্মকালীন অধিবেশন শেষ হওয়ার আগে ঐতিহ্য মেনে তিনি এই ভাষণ দেন। তবে অবাক করা বিষয় হলো, মিতে ফ্রেডিরিকসেনের এই ভাষণের একটি অংশ কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটি ব্যবহার করে লেখা হয়েছে।


ভাষণ দেওয়ার একপর্যায়ে মিতে ফ্রেডিরিকসেন বলেন, ‘আমি মাত্রই এখানে যেসব কথা বললাম, সেগুলো আমার কাছ থেকে আসেনি। এমনকি অন্য কোনো মানুষেরও মস্তিষ্কপ্রসূত নয়।’ 


চ্যাটজিপিটির লেখা বক্তব্য পড়তে গিয়ে মিতে ফ্রেডিরিকসেন আরও জানান,  তার ভাষণের কিছু অংশ লেখা হয়েছে চ্যাটজিপিটি নামের এআই ব্যবহার করে।


তিনি সরকারি কার্যক্রমের পরিচালনা ও শৃঙ্খলার প্রসঙ্গ টেনে কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে বলেন, এটি একদিকে আকর্ষণীয় হলেও অন্যদিকে ক্ষতিকর।


চ্যাটজিপিটি হচ্ছে এক ধরনের এআই চ্যাটবট। চ্যাটজিপিটি এখন সর্বত্র। গত ডিসেম্বরে চালুর মাত্র দুই মাসের মধ্যে ১০ কোটি মানুষের কাছে পৌঁছে যায় এই প্রযুক্তি। বিশ্বের প্রায় সব গণমাধ্যমে এখন প্রতিদিন এ-সংক্রান্ত কোনো না কোনো সংবাদ প্রকাশিত হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে এ নিয়ে বিস্তর আলোচনা।


অনেকেই মনে করছেন, চ্যাটজিপিটি বিশ্বকে আমূল বদলে দেবে। কারও কারও ধারণা, নতুন এই প্রযুক্তিসেবার কারণে বেকার হয়ে যাবেন লাখ লাখ মানুষ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com