মোবাইল ফোন হারিয়ে গেলে যা করা উচিত
প্রকাশ : ০৮ মে ২০২৩, ১৭:১৩
মোবাইল ফোন হারিয়ে গেলে যা করা উচিত
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তির ব্যাপক উৎকর্ষতায় ও মানুষের প্রযুক্তি নির্ভরতা বৃদ্ধি পাওয়ায় স্মার্টফোনের সাথে মানুষের অন্তরঙ্গতা বেড়েছে প্রচুর, নিত্যদিনের এমন অনেক কাজই এখন স্মার্টফোনে করা যাচ্ছে যেগুলো নিয়ে আগে মানুষের ঝক্কি খেতে হতো বেশ। তবে, এর সাথে তৈরি হয়েছে কিছু সমস্যাও, বেশিরভাগ মানুষই এখন নিজেদের ব্যক্তিগত তথ্যও ফোনে রাখতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন, প্রাত্যহিক জীবনে এটি বেশ সুবিধাজনক হলেও ফোন হারিয়ে গেলেই বাঁধে বিপত্তি। তৈরি হয় ব্যক্তিগত নিরাপত্তা হুমকি।


অনেকেই স্মার্টফোনটি হারিয়ে, চুরি বা ছিনতাই হলে বুঝতে পারেন না কী করণীয়? অনেকে সিদ্ধান্তহীনতায় ভোগেন। তবে আপনার যদি জানা থাকে ফোন হারিয়ে গেলে কী করতে হবে, তাহলে আপনি সহজেই আপনার হারানো স্মার্টফোন খুঁজে পেতে পারেন।


চুরি-ছিনতাই হওয়া বা হারিয়ে যাওয়া ফোনটি খুঁজে পেতে প্রথমেই আপনার নিকটস্থ থানায় জিডি (সাধারণ ডায়েরি) করতে হবে। আপনার মোবাইল ফোনের মোড়ক বা বাক্সের ওপর ১৫ সংখ্যার আইএমইআই নম্বর পাবেন। এটি কোথাও লিখে রাখতে হবে। হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন খুঁজে পেতে এই নম্বর খুব গুরুত্বপূর্ণ। এর ফলে মোবাইলটি হারিয়ে গেলে সহজেই থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা যায়।


এ ছাড়াও জিডি করতে আপনার মোবাইল ফোনটির প্রয়োজনীয় কাগজপত্র যেমন- ক্রয়ের রসিদ, সিম রেজিস্ট্রেশন, ফোনের সক্রিয় সিমের নাম্বার প্রভৃতি কাগজ অথবা এর ফটোকপি জিডির সাথে থানায় জমা দিতে হবে। এরপর ডিউটিরত অফিসার আবেদনকারীকে একটি জিডি নাম্বার প্রদান করবেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোবাইলটির আইএমইআই নম্বর দিয়ে ট্র্যাক করে সেটটি উদ্ধার করার চেষ্টা করবে। পরবর্তীতে যদি হারানো মোবাইল ফোনটি খুঁজে পাওয়া যায় তাহলে ওসির মাধ্যমে আবেদনকারী তা ফেরত পাবেন। খুঁজে না পেলেও ব্যবহারকারীকে থানা থেকে জানিয়ে দেওয়া হবে।


থানায় যোগাযোগ করে আপনার স্মার্টফোনের যাবতীয় তথ্য, সেটের মডেল নম্বর ও সিমের তথ্য দিয়ে কবে, কখন কীভাবে ফোনটি হারিয়ে গেল, তা বিস্তারিত জানিয়ে জিডিটি করুন। জিডির সময় যে বিষয়টি গুরুত্বসহকারে উল্লেখ করতে হবে তা হলো, ফোনটির আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল স্টেশন ইক্যুইপমেন্ট আইডেনটিটি) নম্বর বা ফোনের সিরিয়াল নম্বর। বর্তমানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে উন্নত প্রযুক্তি রয়েছে, যার মাধ্যম এই নম্বর দিয়ে ফোনটির অবস্থান শনাক্ত করা সম্ভব। অনেক সময় পুলিশ আপনার অভিযোগটি গোয়েন্দা বিভাগের (ডিবি) কাছেও হস্তান্তর করতে পারে।


ফোনে যে সিম ব্যবহার করবেন, তা অবশ্যই আপনার নামে নিবন্ধিত থাকলে আইনি সেবা পেতে সহায়তা করবে। আবার সরাসরি র‍্যাব অফিসে যোগাযোগ করে লিখিত অভিযোগ করতে পারেন এবং হারিয়ে যাওয়া ফোনটি সম্পর্কে অবগত করে আইনি সহায়তা চাইতে পারেন। পুলিশ বা র‍্যাব যদি ফোনসেটটি উদ্ধারে কাউকে জিজ্ঞাসাবাদ করার প্রয়োজন হয়, তাহলে তা তারা করতে পারে। প্রয়োজনে আদালতের অনুমতি সাপেক্ষে তদন্ত চালিয়ে যেতে পারে।


বাংলাদেশের যেকোন নাগরিক এই সেবা নিতে পারবেন। জিডি করার এই সেবার জন্য কোন ধরনের অর্থ প্রদান করতে হয়না। এছাড়া আপনি অনলাইনেও এই সেবা গ্রহণ করতে পারেন। আপনার নিকটস্থ থানায় আপনি জিডি করতে পারেন। ওসি, এসআই/এএসআই পদের একজন পুলিশ কর্মকর্তা জিডির তদন্ত কর্মকর্তা হিসেবে কাজ করেন। স্থানীয় থানায় এই সেবা না পেলে সার্কেল এএসপির নিকট যেতে হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য পুলিশের হেল্প ডেস্ক ১০০ তে অথবা ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ এ কল দিতে পারেন।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com