স্মার্টফোনের চার্জ ধরে রাখার ৬ উপায়
প্রকাশ : ০২ মে ২০২৩, ১৮:২২
স্মার্টফোনের চার্জ ধরে রাখার ৬ উপায়
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

দিন যতই যাচ্ছে স্মার্টফোন যেন আমাদের নিত্যসঙ্গী হিসেবে পরিণত হচ্ছে। এছাড়াও প্রাত্যহিক কাজে স্মার্টফোনের ব্যবহার বেড়েই চলেছে। কিন্তু অনেক সময়ই দেখা যায় নিত্যসঙ্গী এই মোবাইল ফোনের বেশিক্ষণ চার্জ থাকে না। নতুন অবস্থায় ব্যাটারি যতক্ষণ চলে, পুরোনো ফোনের ব্যাটারি স্বাভাবিকভাবেই সেই সেবা দেয় না। এ ক্ষেত্রে নতুন ব্যাটারি না কিনে যদি পুরোনো ব্যাটারি থেকেই বাড়তি সুবিধা পেতে চান, তাহলে চোখ বুলিয়ে নিন এই বিষয়গুলো—


১.স্ক্রিনের রিফ্রেশ রেট কমিয়ে রাখুন


বর্তমানের বেশিভাগ আধুনিক ফোন গুলোতেই ৯০ হার্জ রিফ্রেশ রেট দেওয়া হয়, এছাড়া মধ্যম বাজেটের ফোন গুলোতে ১২০ হার্জ রিফ্রেশ রেট দেওয়া থাকে, তবে আপনি যদি ১২০ হার্জ কিংবা ৯০ হার্জ রিফ্রেশ রেটের বদলে ৬০ হার্জ রিফ্রেশ রেট ব্যবহার করেন তাহলে ফোনের পারফরম্যান্সগত এমন কোন পরিবর্তন হবে না যেটি আপনি খালি চোখেই সহজে ধরতে পারবেন, কিন্তু রিফ্রেশ রেট কমিয়ে রাখলে আপনই ব্যাটারি ব্যাক-আপ অনেক বেশি পাবেন।


২. ব্যাটারি সেভার মোড চালু রাখুন


আপনার স্মার্টফোনটির ব্যাটারি সেভার মোড চালু করে নিতে পারেন। অবশ্য কিছু ফোনে ব্যাটারির চার্জ ২০ শতাংশের নিচে নেমে গেলে স্বয়ংক্রিয়ভাবে এই মোড চালু হয়ে যায়।


৩. ব্লুটুথ ও ওয়াই-ফাই নেটওয়ার্ক বন্ধ রাখুন


অনেক সময় দেখা যায়, ব্যবহার না করা সত্ত্বেও স্মার্টফোনে চালু থাকে ব্লুটুথ ও ওয়াই-ফাই নেটওয়ার্ক। তাই খেয়াল করে বন্ধ রাখবেন এগুলো। ব্যবহার না করেও ব্লুটুথ ও ওয়াই-ফাই নেটওয়ার্ক চালু রাখলে তা নতুন সংযোগ খোঁজার কাজটি চালাতে থাকে। এর ফলে ব্যাটারির চার্জ নষ্ট হয়।


৪. লোকেশন ট্র্যাকিং বন্ধ করুন


গুগল ম্যাপ বা আরও কিছু অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য ব্যবহারকারীর সঠিক অবস্থান জানার প্রয়োজন হয়। এ জন্য চালু রাখতে হয় লোকেশন ট্র্যাকিং। এতে বেশি চার্জ প্রয়োজন হয়। তাই যেসব অ্যাপ্লিকেশনে লোকেশন ট্র্যাকিংয়ের প্রয়োজন নেই, সেসব ক্ষেত্রে এই সুবিধা বন্ধ রাখা যেতে পারে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সেটিংসে গিয়ে লোকেশন ট্র্যাকিং বন্ধ করা যায়।


৫. ব্রাইটনেস কমিয়ে রাখুন


যদি সারা দিন একটু বেশি সময় স্মার্টফোনটি ব্যবহার করতে চান, তবে কমিয়ে রাখুন ব্রাইটনেস। এতে একটু বেশি সময় কাজে লাগাতে পারবেন ফোনটি।


৬. ভিজ্যুয়াল ইফেক্ট ও অ্যানিমেটেড ওয়ালপেপার


স্মার্টফোনকে আকর্ষণীয় করে তুলতে বিভিন্ন ভিজ্যুয়াল ইফেক্ট ও অ্যানিমেটেড ওয়ালপেপারের জুড়ি নেই। কিন্তু এসব চালাতে ব্যাটারির চার্জও বেশি পোড়ে।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com