আতঙ্কে ঢাকাবাসী, ডেঙ্গু প্রতিরোধে কেন এত টালবাহানা?
প্রকাশ : ২৬ জুলাই ২০১৯, ১৪:১৩
আতঙ্কে ঢাকাবাসী, ডেঙ্গু প্রতিরোধে কেন এত টালবাহানা?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফেব্রুয়ারিতে আদালত সতর্ক করার পরেও কেন উদ্যোগ নেয়া হলো না? গতবছর যে পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছিল এবং মৃত্যুবরণ করেছিল, তা রীতিমত আতঙ্কজনক। নাকি এই ইস্যুটাকে সচেতনভাবে গণক্ষোভে রূপ দিতে চাইছে কেউ কেউ? বাজারে চলছে ছেলে ধরা, কল্লা কাটা গুজব, সাথে গণপিটুনি দিয়ে মানুষ হত্যা! ধর্ষণের সংস্কৃতি যেন প্রতিষ্ঠিত হতে চলেছে এই দেশে! সেই সাথে মন্ত্রী-মেয়রদের উন্মাদের মতো পাগলের প্রলাপ যেন মাত্রা ছাড়িয়ে অন্যকিছু।


এখন সিটি করপোরেশনের দুর্নীতি, অনিয়ম আর অব্যবস্থাপনা নিয়ে কথা বলতে অনেকে লজ্জা পান! দক্ষিণের মেয়র সাবে নাকি তারেক জিয়ার অনুসারী হয়ে নিজের নামের আগে মি; টুয়েন্টি পারসেন্ট (২০%) লেখাতে সক্ষম হয়েছেন!


সিটি করপোরেশনের অনেক কর্মকর্তার সাথে কথা বলে জানলাম, এডিস মশা নিধনের ওষুধ কেনা নিয়ে চলছে নানা রকম টালবাহানা ! এখনো ঠিক করা যায়নি কোন মেডিসিন আনা হবে এবং কবে আনা হবে! আমলাতান্ত্রিক জটিলতার কারণে তারাও সমস্যার মধ্যে আছেন।


আমরা গৌরব'৭১ রাস্তায় দাঁড়ানোর পর উত্তরের মেয়র আমাদের সাথে বসে সহযোগিতা চেয়েছেন এবং আমাদের কথা আন্তরিকতার সাথে শুনেছেন। আমরাও বলেছি সিটি করপোরেশনের সাথে নাগরিক সকল সচেতনতামূলক কাজে গৌরব'৭১ পাশে থাকবে, তবে সবার আগে মশা মারুন, আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থা করুন। আর যেন কোনো মায়ের কোল খালি না হয়।


আমরা জানি, এডিস মশা ডোবা-নালায় নয়, বরং ঘরের ভেতরে বা আশেপাশে ৩ দিনের বেশি জমে থাকা স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে। কোনো পাত্র বা স্থানে এক নাগাড়ে তিন দিনের বেশি পানি জমা পানিতে এডিস মশার বংশবিস্তার করে থাকে। ডেঙ্গু ও চিকুনগুনিয়া মুক্ত থাকতে হলে নাগরিকদেরও সচেতন হতে হবে। সর্বোপরি নাগরিক ও সরকার সম্মেলিত উদ্যোগ ভীষণ জরুরি হয়ে পড়েছে।


এডিস মশার বংশবিস্তার রোধ করুন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া মুক্ত থাকুন।
নিজ এবং পরিবারকে নিরাপদ ও সুস্থ রাখুন। শহরের সকল নাগরিকদের সচেতন করতে দ্রুত রাস্তায় নামবে গৌরব'৭১ এর স্বেচ্ছাসেবক বন্ধুরা। সকলের সহযোগিতা একান্ত কাম্য।


লেখক: এফ এম শাহীন, গৌরব'৭১-এর সাধারণ সম্পাদক


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com