শিরোনাম
প্রধানমন্ত্রীকে গায়েবি মামলার তালিকা দিল বিএনপি
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১৩:৪২
প্রধানমন্ত্রীকে গায়েবি মামলার তালিকা দিল বিএনপি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে বিএনপি ও দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও গায়েবি মামলার তালিকা দিয়েছে দলটি।


বুধবার বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষর করা তালিকাটি পৌঁছে দেন বিএনপির চার সদস্যের একটি প্রতিনিধি দল। এছাড়া আওয়ামী লীগ সভাপতির কার্যালয়েও তালিকাটি পৌঁছাবে দলটি।


এর আগে ১ নভেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বিএনপি তাদের নেতাকর্মীদের বিরুদ্ধে এ গায়েবি মামলার অভিযোগ করলে প্রধানমন্ত্রী তাদের কাছে এ তালিকা চান।


প্রতিনিধি দলের সদস্য বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, প্রধানমন্ত্রী গায়েবি ও মিথ্যা মামলার তালিকা দেয়ার জন্য বলেছেন। সেজন্য আমরা তালিকা তৈরি করে আজ তার কার্যালয়ে জমা দিয়েছি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ব্যক্তিগত কর্মকর্তা আব্দুল হামিদ তালিকা গ্রহণ করেছেন। পরে একটা তালিকা আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে সাধারণ সম্পাদকের কাছে জমা দেব।


তিনি বলেন, আমরা আংশিক তালিকা জমা দিয়েছি। জমা দেয়া তালিকায় এক হাজার ৪৬ মামলা রয়েছে। এসব মামলায় বর্তমানে কারাগারে আছে ৫ হাজার ২৭৪ জন। বিভিন্ন মামলায় নাম উল্লেখ করা আসামির সংখ্যা ৯৬ হাজার ৭০০ ও অজ্ঞাত আসামি ৩ লাখ ৭০ হাজার।


তালিকার সাথে বিএনপি মহাসচিব স্বাক্ষরিত চিঠিতে বলা হয়,


‘শুভেচ্ছা নেবেন। গত কয়েক বছর ধরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা, থানা-এমনকি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকার্মীদের বিরুদ্ধে হাজার হাজার মিথ্যা, উদ্ভট, গায়েবি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা করা হচ্ছে, যা গতকাল পর্যন্ত অব্যাহত আছে।


ন্যূনতম কোনো সত্যতা কিংবা প্রমাণ না থাকলেও নেতাকর্মীদের এ ধরনের বানোয়াট ও হাস্যকর মামলায় প্রতিনিয়ত জড়াচ্ছে। আশ্চর্য হলেও সত্যি যে বিএনপি ও অঙ্গসংগঠনের মৃত কিংবা দেশের বাইরে অবস্থানরত ব্যক্তিদেরও মিথ্যা মামলায় আসামি করা হচ্ছে।


গত ১ নভেম্বর সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনার সময় প্রধানমন্ত্রী বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে করা গায়েবি মামলার তালিকা প্রেরণের জন্য বলেন। এর আলোকে দেশব্যাপী বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা উল্লেখপূর্বক আংশিক তালিকা প্রেরণ করা হল।


মামলার তালিকা মোতাবেক গায়েবি মিথ্যা মামলায় নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি বন্ধ করে এসব মামলা প্রত্যাহার করার জন্য অনুরোধ করা হল। পরবর্তী সময় এ সংক্রান্ত তালিকা পাঠানো হবে।’


টিপু ছাড়াও এই প্রতিনিধি দলে ছিলেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, আইনজীবী জিয়াউদ্দিন জিয়া এবং শরিফুল ইসলাম।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com