অরফানেজ ট্রাস্ট মামলা
বুধবারের মধ্যে আপিল শুনানি শেষ করতে হবে
প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ১৩:২৮
বুধবারের মধ্যে আপিল শুনানি শেষ করতে হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্য এবং সাজার দণ্ড থেকে খালাস চেয়ে করা আপিল শুনানির জন্য আরো সময় চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।


এই আদেশের ফলে বেধে দেয়া ৩১ অক্টোবরের (বুধবার) মধ্যেই এই মামলায় সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল ও সাজা বৃদ্ধি চেয়ে দুদকের আপিলের শুনানি শেষ করতে হবে।


প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ সোমবার এই আদেশ দেন।


আদালতে খালেদার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী। অন্যদিকে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।


এর আগে রবিবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্য এবং আপিল শুনানির জন্য আরো সময় চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়।


শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, হাইকোর্টে আমাদের আপিলের আর্গুমেন্ট এখনো শেষ হয়নি। ন্যায়বিচারের স্বার্থে আমাদের আরো সময় প্রয়োজন।


গত সপ্তাহে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্যের বিষয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আদেশ চান খালেদা জিয়ার আইনজীবীরা।


তবে আদালত জানান, যুক্তি উপস্থাপন শেষে ওই আবেদনের ওপর আদেশ দেয়া হবে। এরপরও এ বিষয়ে তারা আদেশ চাইলে আদালত আবেদনটি নথিভুক্ত রাখার আদেশ দেন।


পরে আপিল শুনানির আগে ট্রাস্টের অর্থের উৎসের বিষয়ে দেয়া প্রতিবেদনের ওপর আদালতের কাছে আদেশ প্রার্থনা করেন আইনজীবী এজে মোহাম্মদ আলী। আদালত আদেশ না দেয়ায় এ বিষয়ে আপিল বিভাগে যান তারা।


এদিকে মামলাসংক্রান্ত উৎস নিয়ে অতিরিক্ত সাক্ষ্যের বিষয়ে খালেদা জিয়ার পক্ষে দাখিল করা আবেদনের ওপর শুনানি না নিয়ে তা শুধু নথিভুক্ত রাখায় সে আদেশের আপিল বিভাগে আবেদন করা হয়।


গত ৮ ফেব্রুয়ারি এই মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেয় বিচারিক আদালত। এরপর ২০ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার পক্ষে আপিল আবেদন করা হয়। এরপর থেকে হাইকোর্টের এ বেঞ্চে আপিল শুনানি চলছে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে আপিলটি নিষ্পত্তির নির্দেশনা রয়েছে।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com