শিরোনাম
শিলংয়ের আদালতে খালাস, দ্রুত দেশে ফিরতে চান সালাহউদ্দিন
প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ০৯:৫২
শিলংয়ের আদালতে খালাস, দ্রুত দেশে ফিরতে চান সালাহউদ্দিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবৈধ অনুপ্রবেশের অভিযোগের মামলায় ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের একটি আদালত থেকে বেকসুর খালাস পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। শিলংয়ের বিচারিক হাকিম ডিজি খার সিংয়ের আদালত শুক্রবার এ রায় দেন।


একইসাথে তাকে বাংলাদেশে ফেরত পাঠাতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। তবে কতদিনের মধ্যে সেই রায় কার্যকর করতে হবে, তা নির্দিষ্ট করে কিছু জানায়নি আদালত।


নিখোঁজ হওয়ার কয়েক মাস পর হঠাৎ করেই ২০১৫ সালের ১১ মে শিলংয়ের গল্ফ লিঙ্ক এলাকায় ভোর সাড়ে ৫টা নাগাদ সালাহউদ্দিনকে দেখতে পাওয়া যায়।


রায়ের পরে সালাহউদ্দিন শিলং থেকে টেলিফোনে বিবিসি বাংলাকে বলেছেন, আমি মনে করছি যে ন্যায়বিচার পেয়েছি আদালতের কাছ থেকে। ভারতের কেন্দ্রীয় সরকার ও প্রাদেশিক সরকারকে ধন্যবাদ জানাই। তারা আমার চিকিৎসা থেকে শুরু করে সব বিষয়ে সহযোগিতা করেছেন।


তিনি বলেন, এখন যত দ্রুত সম্ভব প্রত্যাবর্তন প্রক্রিয়াটা সম্পূর্ণ হলেই আমার পক্ষে ভাল। আমি দ্রুত দেশের মানুষের কাছে ফিরতে চাই।


শিলংয়ের যে এলাকায় তাকে প্রথম দেখা গিয়েছিল, সেখানে প্রাতঃভ্রমণকারী কয়েকজনকে জিজ্ঞাসা করে তিনি জানতে পারেন যে তিনি শিলংয়ে। পুলিশকে খবর দিয়েছিলেন ওই প্রাতঃভ্রমণকারীরাই। যখন তিনি পুলিশের কাছে দাবি করেছিলেন যে, তিনি বাংলাদেশের সাবেক মন্ত্রী এবং তাকে কয়েকজন চোখ বাঁধা অবস্থায় সেখানে ফেলে রেখে গেছে।


পুলিশ অফিসারেরা এই কথা শুনে ভেবেছিলেন, তিনি মানসিক রোগী। তাই প্রথমে তাকে একটা সরকারি মানসিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। ভারতে প্রবেশের বৈধ কাগজপত্র না থাকায় তাকে সেদিনই গ্রেফতার করা হয়।


তারপর বেশ কিছুদিন তিনি চিকিৎসাধীন ছিলেন শিলংয়ের সরকারি হাসপাতাল। কয়েকমাস পরে তিনি জামিন পান, কিন্তু তাকে শিলং ছাড়তে নিষেধ করা হয়।


রাজনীতিতে ফেরা সম্পর্কে সালাহউদ্দিন বিবিসিকে আরো বলেন, আমরা রাজনীতির মানুষ, তাই রাজনীতিতেই সব সময়েই আছি। সে আমি পৃথিবীর যে দেশেই থাকি না কেন। বর্তমানে দেশে যে গণতন্ত্র মুক্তির আন্দোলন চলছে, তার সাথেই সবসময়ে আছি।


আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করারও পরিকল্পনা রয়েছে তার, কিন্তু সেটা নির্ভর করবে কত দ্রুত তাকে দেশে ফিরিয়ে দেয়া হয় তার ওপরে।


পুলিশ বলেছে, নিয়ম অনুযায়ী আদালতের নির্দেশ পাওয়ার পরে তারা বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করবে সালাহউদ্দিনেরর ঠিকানা যাচাইয়ের জন্য। তারপর তারা তাকে বাংলাদেশের হাতে তুলে দেবেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com