শিরোনাম
‘দেশের অগ্রযাত্রা ব্যর্থ করতে অপশক্তিরা সক্রিয়’
প্রকাশ : ৩০ জুন ২০১৮, ২০:০২
‘দেশের অগ্রযাত্রা ব্যর্থ করতে অপশক্তিরা সক্রিয়’
রংপুর ব্যুরো
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেছেন, দেশের অগ্রযাত্রাকে ব্যর্থ করার জন্য অপশক্তিরা খুবই সক্রিয়। যারা দেশের স্বাধীনতার বিরোধীতা করেছিল তরাই দেশের অগ্রযাত্রাকে নস্যাতের অপচেষ্টা চালাচ্ছে।


শনিবার দুপুরে রংপুর টাউন হলে ভারত সরকারের উদ্যোগে মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে কৃতি মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।


রাজশাহীস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার অভিজিৎ ভট্টপধ্যয়ের সভাপতিত্বে অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জেলা প্রশাসক এনামুল হাবীব, পুলিশ সুপার মিজানুর রহমান প্রমুখ।


সংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন, ধর্মের ভিত্তিতে গড়ে ওঠা কঠিন। তিনি মধ্যপ্রাচ্যের দেশগুলোর উদাহরণ দিয়ে বলেন, সৌদি আরব, মিশর, কুয়েতসহ অন্যান্য মুসলিম দেশগুলোতে আলাদাভাবে ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা সংস্কৃতি গড়ে উঠেছে। অথচ এসব দেশের ভাষা আরবি। অথচ তারা মিশরীয়, কুয়েতী ও সৌদি আরাবীয়া হিসেবে পরিচয় দিতে ভালবাসে। জাতিসত্ত্বার ভিত্তিতে মাথা উঁচু করে দাঁড়াতে চায় তারা। এরই ভিত্তিতে বাংলাদেশের জন্ম হয়েছে।


তিনি আরো বলেন, বাঙালী জাতিসত্ত্বা পাকিস্তানের শোষণ-বঞ্চনা মেনে নেয়নি। এজন্য কিছু রাজকার-আলবদর ছাড়া সাড়ে ৭ কোটি বাঙালী পাকিস্তানের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল। সে সময় প্রকৃত বন্ধু হিসেবে ভারত পাশে দাঁড়িয়েছিল।


তিনি নতুন প্রজন্মকে স্বাধীনতার ইতিহাস জানার তাগিদ দিয়ে বলেন, স্বাধীনতার সময় পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ দেশের স্বাধীনতাকামী মানুষের মুখে খাবার তুলে দিয়েছিল। এগুলোই ইতিহাস।


তিনি বলেন, বৃটিশ বিরোধী আন্দোলনে আমাদের বাপ-দাদারাই পাকিস্তানের পক্ষে অবস্থান নিয়েছিল। পরবর্তিতে তারাই আবার পাকিস্তানের বিপক্ষে অংশ নেন। এটাই বাস্তবতা।


পরে রংপুর বিভাগের ১৮৭ জন কৃতি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। এর মধ্যে স্নাতক পর্যায়ের ১২৮ জনের প্রত্যেককে ৫০ হাজার ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৫৯ জনের প্রত্যেককে ২০ হাজার টাকা করে প্রদান করা হয়।


বিবার্তা/সোহেল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com