শিরোনাম
নির্বাচনের মনোনয়নে পিছিয়ে নারীরা
প্রকাশ : ০৫ জুন ২০১৮, ০২:৫১
নির্বাচনের মনোনয়নে পিছিয়ে নারীরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জনগণের ভোটে সরাসরি নির্বাচিত হয়ে সংসদে আসন পাওয়া নারীদের জন্য সহজ নয়। কারণ রাজনৈতিক দলগুলো তাদের এই সুযোগ দিতে চায় না। এতে নির্বাচনের মনোনয়নে পিছিয়ে পড়েন নারীরা। এমনটাই অভিযোগ করলেন ভিন্ন ভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিত্বকারীরা।


গতকাল সোমবার ‘অ্যাভভান্সিং উইমেনস লিডারশিপ ইন দ্য ন্যাশনাল এডুকেশন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এমন অভিযোগ করেন বক্তারা। রাজধানীর পান্থপথে ঢাকা ট্রিবিউন মিলনায়তনে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ও ঢাকা ট্রিবিউন। এতে অংশ নেন আওয়ামী লীগ ও বিএনপির নারী রাজনীতিবিদ, সমাজকর্মী ও আইনজীবীরা।


ভিন্ন ভিন্ন রাজনৈতিক দলকে প্রতিনিধিত্ব করলেও একটি বিষয়ে সবাই প্রায় একমত ছিলেন। সেটা হচ্ছে, জাতীয় নির্বাচনে মনোনয়ন পাওয়াটা নারীদের জন্য খুবই কঠিন। জনপ্রিয়তা ও কাজের আগ্রহ থাকলেও খুব একটা লাভ হয় না।


গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ২০০৯ অনুযায়ী, ২০২১ সালের মধ্যে সব রাজনৈতিক দলের প্রত্যেক কমিটিতে ৩৩ শতাংশ নারীর উপস্থিতি থাকতে হবে। তবে বক্তাদের দাবি, এখনও সেই অবস্থানে আসেনি দলগুলো।


বক্তারা বলেন, নারী রাজনীতিবিদদের একটি প্ল্যাটফর্ম থাকা উচিত যার মাধ্যমে তারা নিজেদের কাজ করতে পারেন। এতে যারা জনগণের জন্য কাজ করতে চান, তারা মনোনয়নের ক্ষেত্রে বঞ্চিত হবেন না। দলের নেতৃস্থানীয় পর্যায়ে নারীরা যেনো অংশ নিতে পারে সেই বিষয়টি নির্বাচন কমিশনের নিশ্চিত করা প্রয়োজন। আর সবগুলো দলেরই মনিটর সেল থাকতে হবে।


যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট কোহেলী কুদ্দুস মুক্তি বলেন, তৃণমূল পর্যায়ের রাজনীতি নারীদের পক্ষে নয়। সেখানে পুরুষ রাজনীতিবিদরা নারীদের সুযোগ দিতে চান না।


তিনি আরও বলেন, জাতীয় নির্বাচনে টাকা ও পেশিশক্তির প্রয়োজন। দলগুলো মনে করে, নারী প্রার্থীদের সেই সক্ষমতা নেই। যদি নির্বাচন স্বচ্ছ হয় তবে নারীরা বৃহৎ পরিসরে নির্বাচন করতে পারবে।


বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির জনসম্পদবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শামিমা শাহরিয়ার বলেন, দলের অন্য রাজনীতিবিদরাও নারী রাজনীতিবিদদের ভোট দেওয়া থেকে বিরত থাকতে বলেন।


বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ট্রেনিং অ্যাফেয়ার্স সেক্রেটারি রাশেদা বেগম হিরা বলেন, ‘নারীদের সব কমিটিতে ৩৩ শতাংশ পোস্টের বাধ্যবাধকতা থাকলেও দলগুলো অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদগুলো দিতে চায়।’


বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, মাঠপর্যায়ে একজন নারী কতটা জনপ্রিয় এই বিষয়টা দলের সিদ্ধান্তে কোনও প্রভাব ফেলে না।


সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসন ধীরে ধীরে কমিয়ে ফেলা উচিত আর জনগণের প্রত্যক্ষ ভোটে নারীদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেওয়া উচিত বলেও মত দেন বক্তারা।


মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাহমুদা বেগম বলেন, সংবাদমাধ্যমের উচিত নারী রাজনীতিবিদদের জনপ্রিয়তা নিয়ে একটি জরিপ করা।


জাতীয়তাবাদী সমাজতান্ত্রিক সংঘের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট শারিয়া ইসলাম শায়লা বলেন, নারীদের নিয়ে দলগুলো এখনও তাদের অবস্থান পরিবর্তন করেনি। এখনও সংরক্ষিত আসনের বিষয়টিই চিন্তা করে তারা।’ তিনি আরও বলেন, ‘নারীদের জিজ্ঞাসা করা হয়, তারা কেন এত কষ্ট করছে, যেখানে তারা সহজেই সংরক্ষিত আসন পেতে পারে।


বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সহকারী সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, পর্যাপ্ত আগ্রহ ও নিষ্ঠা থাকা সত্ত্বেও পুরুষদের তুলনায় নারীদের রাজনৈতিক অগ্রসর হওয়ার সুযোগ কম।


বিএনপির অ্যাডভোকেট নেওয়াজ হালিমা আরলি বলেন, জনপ্রিয় নারীরা অনেকদিন ধরেই মনোনয়নের অপেক্ষায় থাকেন। আর নতুন পুরুষরা এসে ঠিকই মনোনয়ন পেয়ে যায়।


বাংলাদেশ নারী প্রগতির নির্বাহী পরিচালক রোকেয়া কবির বলেন, ‘নারীদের উচিত তাদের দলকে চাপ দেওয়া, যেন তারা রাজনীতির জন্য নারীবান্ধব পরিবেশ গড়ে তোলে।’


বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘দলগুলোর আত্মসমালোচনা করা উচিত এবং খুঁজে বের উচিত যে কেন নারীদের অবস্থান দেয়া হচ্ছে না। এজন্য সামাজিক প্রচারণাও চালানো যেতে পারে।’


ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান বলেন, ‘আওয়ামী লীগ ও বিএনপির প্রধান নারী। মন্ত্রণালয়গুলোতেও নারীদের নেতৃত্ব রয়েছে। এরপরও নারীদের অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন। কারণ, দেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। সংসদেও তার প্রতিফলন থাকা উচিত।’


ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ইন বাংলাদেশের চিফ অব পার্টি ক্যাটি ক্রোক বলেন, ‘সরকার, সংসদ ও নির্বাচন কমিশনের আলোচনা করা উচিত যে কীভাবে সংসদে নারীদের অংশগ্রহণ বাড়ানো যেতে পারে।’


বিবার্তা/শারমিন/শাহনাজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com