‘ইসি আ.লীগের সাথে বিমাতাসুলভ আচরণ করেছে’
প্রকাশ : ১৬ মে ২০১৮, ১৬:০৭
‘ইসি আ.লীগের সাথে বিমাতাসুলভ আচরণ করেছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্বাচন কমিশন যে আচরণবিধি বলবৎ রেখেছে সেটি আওয়ামী লীগের প্রতি বিমাতাসুলভ আচরণ। এর জন্য আওয়ামী লীগ খুলনায় সঠিকভাবে প্রচার করতে পারেনি। বিএনপি সেখানে বাড়তি সুবিধা ভোগ করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।


রাজধানীর জাতীয় প্রেসক্লাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে বুধবার আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্বাধীনতা পরিষদ নামের একটি সংগঠন এই অনুষ্ঠানের আয়োজন করে।


নির্বাচন কমিশনের আচরণবিধি বলা হয়েছে, সংসদ সদস্য থাকা অবস্থায় তারা কোনো নির্বাচনি প্রচার চালাতে পারবেন না। এ বিষয়টিকে বাধা হিসেবে উল্লেখ করে হাছান বলেছেন, খুলনা সিটিতে প্রচার-প্রচারণায় বিএনপি তাদের শীর্ষ নেতাদের পেয়েছে অথচ আওয়ামী লীগ সেটা পায়নি।


তিনি বলেন, আওয়ামী লীগের কোনো এমপি-মন্ত্রীরা সেখানকার (খুলনায়) প্রচারে অংশগ্রহণ করতে পারেননি। আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশনে এ ব্যাপারে দাবি জানিয়েছিলাম। নির্বাচন কমিশনে এ ব্যাপারে সভা হয়েছে। আমরা জানতে পেরেছি যে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। তবে সেটি তারা পর্যালোচনা করে বলেছেন আমরা যে দাবি দিয়েছি সেটা যোক্তিক।


সদ্য সমাপ্ত খুলনা সিটি করপোরেশন নির্বাচনসহ বিগত অন্যান্য সিটি করপোরেশন ও উপনির্বাচনগুলোতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের জন্য সরকার দলীয় কোনো মন্ত্রী বা এমপি তাদের স্ব-স্ব এলাকায় নির্বাচন কমিশনের আচরণবিধির বাধার কারণে প্রচারে নামতে পারেননি। যা আওয়ামী লীগের বিগত নির্বাচনগুলোতে প্রভাব ফেলেছে বলে মনে করেন হাসান মাহমুদ।


প্রতিবেশী দেশ ভারতের উদাহরণ টেনে হাছান বলেন, যেখানে ভারতের প্রধানমন্ত্রীসহ সকল মন্ত্রীরা, মুখ্যমন্ত্রীরা সব নির্বাচনে তার দলের পক্ষ থেকে প্রচারে অংশগ্রহণ করতে পারে, সেখানে বাংলাদেশে কেন এমপিরা নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করতে পারবেন না?


খুলনার সিটি নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন ছিল এবং এ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য তফসিল ঘোষণার পর থেকে বিএনপি প্রথম থেকেই সবসময় সচেষ্ট ছিল বলেও মন্তব্য করেন তিনি।


গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করবে এমন প্রত্যয় জানিয়ে বিরোধী দল বিএনপির উদ্দেশে হাছান বলেন, রংপুর সিটি নির্বাচনে তৃতীয় হওয়ার পর এখন খুলনা সিটিতে আপনারা দ্বিতীয় হয়েছে। তার মানে আপনাদের উন্নতি হয়েছে, এতে আপনাদের খুশি হওয়ার কথা।


বিবার্তা/বিপ্লব/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com