শিরোনাম
খালেদার মামলা লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগ
প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১২:৩১
খালেদার মামলা লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বেগম খালেদা জিয়ার আইনজীবীদের পরামর্শ দিতে ব্রিটেনের এক আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে। ব্রিটেনের এই আইনজীবীর নাম লর্ড কারলাইন।


মঙ্গলবার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, লর্ড কারলাইন আন্তর্জাতিক আইন মেনেই খালেদা জিয়ার আইনজীবীদের পরামর্শ দেবেন।


মির্জা ফখরুল বলেন, তিনি (লর্ড কারলাইন) দীর্ঘদিন ধরে ব্রিটেনের রাজনীতি ও আইন পেশার সঙ্গে জড়িত। আমরা (বিএনপি) তাকে পেয়ে আনন্দিত।


তিনি বলেন, বেগম খালেদা জিয়ার সবগুলো মামলার আইনজীবী প্যানেলের সদস্য হবেন তিনি। দেশীয় আইনজীবীদের প্রয়োজনীয় সহয়োগিতা করবেন। মামলা পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে কিনা সে বিষয়ে তিনি পরামর্শ দেবেন।


মির্জা ফখরুল বলেন, লর্ড কারলাইল লন্ডনে প্রখ্যাত আইনজীবী। তিনি ব্রিটিশ কুইন্স কাউন্সিল ও হাউস অব লর্ডসের সদস্য।


এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বিদেশি আইনজীবী নিয়োগ দেয়া মানে দেশীয় আইনজীবীরা অদক্ষ নয়। লর্ড কারলাইল এখন থেকে আমাদের আইনজীবীদের পরামর্শ দেবেন। একই সঙ্গে তিনি মামলায় সার্বিক বিষয়ে কাজ করবেন। প্রয়োজনে তিনি দেশে আসবেন।


ফখরুল আরো বলেন, খালেদা জিয়ার নামে ৩৬টি মামলা দেয়া হয়েছে। নজিরবিহীনভাবে মিথ্যা মামলায় তাকে সাজা দেয়া হয়েছে। এরই পেক্ষিতে প্রবাসী বন্ধুরা যারা ব্রিটেনে জাতীয়তাবাদী দলের সঙ্গে যুক্ত আছেন, তারা ব্রিটেনের আইনজীবীদের সঙ্গে আলাপ আলোচনা করে প্রখ্যাত আইনজীবীকে নিয়োগ দিয়েছেন। তিনি মামলা পরিচালনায় জেনারেল 'ল' এবং আন্তর্জাতিক মানবাধিকার মানা হচ্ছে কিনা সে বিষয়ে আমাদের আইনজীবীদেরকে সাহায়তা করবেন।


এ সময় উপস্থিত ছিলেন - দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবুল খায়ের ভূইয়া, সহ-সাংগঠনিক আব্দুস সালাম আজাদ, সহ-দফতর তাইফুল ইসলাম, বেলাল আহমেদ প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com