শিরোনাম
২১ আগস্ট মামলায় তারেকের পক্ষে যুক্তি উপস্থাপন
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৮, ১৯:৩৩
২১ আগস্ট মামলায় তারেকের পক্ষে যুক্তি উপস্থাপন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০০৪ সালের ২১শে অগাস্ট গ্রেনেড বিস্ফোরণে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় এবার শুরু হয়েছে আসামি তারেক রহমানের পক্ষে যুক্তিতর্ক শুনানি। শুনানির প্রথম দিন সোমবার পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডস্থ ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিশেষ এজলাসে তার পক্ষে যুক্তি উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষ থেকে নিয়োজিত আইনজীবী আবুল কালাম আক্তার হোসেন।


এদিন দুপুর পৌনে ২টা থেকে পৌনে ৩টা পর্যন্ত যুক্তি উপস্থাপনকালে ওই আইনজীবী দাবি করেন, এই হামলার পরিকল্পনার সঙ্গে তার মক্কেল কোনোভাবেই জড়িত ছিলেন না।


তিনি বলেন, ২১ অগাস্ট হামলার সঙ্গে জঙ্গিরা জড়িত। তারেক রহমান জঙ্গি নন। এজাহারেও তার নাম নেই। কোনো সাক্ষী সুনির্দিষ্টভাবে তারেক রহমানের বিষয়ে কিছু বলেনওনি।


ওদিকে বিএনপি-জামাত আমলে ২০০৪ সালের ২১ অগাস্টের ওই গ্রেনেড হামলার উদ্দেশ্য ছিলো আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করা বলে যুক্তিতর্ক শুনানিতে দাবি করে রাষ্ট্রপক্ষ। হাওয়া ভবনে তারেক রহমানের উপস্থিতিতেই শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলার পরিকল্পনা হয়েছিল বলে দাবি করা হয়।


উল্লেখ্য, ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে এ মামলার অভিযোগপত্র দেয় সিআইডি। পরে ২০০৯ সালে তারেক রহমান, বিএনপি-জামাত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ৩০ জনকে আসামির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এ মামলায় মোট ৫২ আসামির মধ্যে জঙ্গি নেতা মুফতি আব্দুল হান্নান এবং সাবেক মন্ত্রী জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদের অন্য মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। এদিকে তারেক রহমানসহ ১৯ জন আসামি এখনো পলাতক।


বিবার্তা/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com