শিরোনাম
কারাবন্দী নেতাকর্মীদের জন্য খালেদার শীতবস্ত্র
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ২২:৩২
কারাবন্দী নেতাকর্মীদের জন্য খালেদার শীতবস্ত্র
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির কারাবন্দী নেতা-কর্মীদের জন্য শীতবস্ত্র পাঠিয়েছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।


কয়েকদিন ধরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী নেতাকর্মীদের শীত বস্ত্র ও নগদ টাকা পাঠাচ্ছেন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার পর্যন্ত ৪৫০টি শীত বস্ত্র এবং ৩২৮ জনকে কারাগারে তাদের ব্যক্তিগত তহবিলে (পিসি) নগদ সাড়ে ছয় লক্ষাধিক টাকা পৌছে দেয়া হয়েছে।


এছাড়াও দলগুলোর প্রতিটি শাখাকে নির্দেশ দিয়েছেন তাদের পরিবারের সাথে নিয়মিত যোগাযোগ, আইনগত সহায়তা এবং সমস্যা-অসুবিধায় সাহায্য করতে। এসব মনিটরিংয়ের জন্য গুলশান অফিসে কয়েকজন তরুণ নেতাকে দায়িত্বও দেয়া হয়েছে।


দলীয় সূত্র জানিয়েছে, ঢাকার বাইরের জেলাগুলোর কারাগারে বন্দী নেতা-কর্মীদের জন্য জেলা ও বিভাগীয় দায়িত্বশীল নেতারা অনুরুপ কার্যক্রম তদারকি করছেন। বিএনপির দায়িত্বশীল একজন নেতা জানান, গত আড়াই মাসে রাজধানীতে গ্রেফতার হয়েছে তাদের প্রায় ৬০০ নেতা-কর্মী। আলিয়া মাদ্রাসা মাঠের বিশেষ আদালতে বেগম খালেদা জিয়ার হাজিরার দিনগুলোতে গ্রেফতার হচ্ছেন বেশি।


সপ্তাহে যে যে দিন হাজিরা থাকে সেসব দিনে বেগম জিয়ার বাসা থেকে যাওয়া-আসার পথে নেতা-কর্মীরা শোডাউন করেন। এই শোডাউন থেকে নিয়মিত গ্রেফতার করে পুলিশ। মঙ্গলবারও ৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। কোনো কোনো দিন পুলিশের সাথে সংঘর্ষ ঘটলে গ্রেফতারের সংখ্যা বাড়ে। বাড়ে মামলাও।


এই শো-ডাউন থেকে যারা গ্রেফতার হচ্ছেন তাদের ও তাদের পরিবারের খোঁজখবর নিয়মিত নিচ্ছেন বেগম খালেদা জিয়া। দলের আইনজীবীদের মাধ্যমে তাদের জামিনের ব্যাপারে সহায়তা দিচ্ছেন।


জানাযায়, কেরানীগঞ্জের ঢাকা কারাগারে ৪৫০ জন বন্দি নেতা-কর্মীর কাছে ২৫০ টি সোয়েটার ও ২০০ টি উন্নতমানের জ্যাকেট পাঠিয়েছেন। প্রতি জন আটক বন্দীর ব্যক্তিগত তহবিলে (পিসি) ২ হাজার টাকা করে অর্থ জমা রাখার ব্যবস্থা করেছেন। জমাকৃত এই টাকা দিয়ে বন্দীরা কারাভ্যন্তরের ক্যান্টিন থেকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও খাদ্যদ্রব্য সুলভ মূল্যে কিনতে পারবেন।


এ প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, সরকারের জুলুমের শিকার পরিবারগুলোর প্রতি ম্যাডামের আন্তরিক সহমর্মিতা ও মমত্ববোধ অভাবনীয়। যারা গ্রেফতার হয়ে কারাগারে আছেন তাদের প্রতি সমব্যাথী তিনি। ঢাকায় কারাবন্দী নেতা-কর্মীরা ম্যাডামের পাঠানো শীতবস্ত্র ও নগদ অর্থ পেয়েছেন। তাদের পরিবারগুলোর খোঁজ খবর নিচ্ছেন তিনি। তাদের ধৈর্য ও সাহস রাখতে অভয় দিচ্ছেন তিনি।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com