বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাসদ এর 'গণহত্যা দিবস' পালন
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ২১:১০
বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাসদ এর 'গণহত্যা দিবস' পালন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ‘গণহত্যা দিবস’ পালন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।


কর্মসূচির মধ্যে ছিল ভোর ৬টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও গণহত্যার শিকার ৩০ লক্ষ গণ-শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, সন্ধ্যা ৭টায় শহিদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনাসভা, পুষ্পস্তবক অর্পণ ও মোমবাতি প্রজ্বলন।


২৫ মার্চ, সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব কর্মসূচি পালন করে জাসদ।


এ সময় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার।



সভাপতির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, পাকিস্তান হানাদার বাহিনী এবং তাদের এদেশীয় দালাল সহযোগী জামাতে ইসলাম, মুসলিম লীগ, নেজামে ইসলাম, ইসলামী ছাত্র শিবিরসহ ইসলামী রাজনৈতিক দলসমূহের নেতা-কর্মী-সমর্থকদের সমন্বয়ে গঠিত রাজাকার বাহিনী, আলবদর বাহিনী দ্বারা সংঘটিত নির্বিচার গণহত্যা-গণধর্ষণ-গণনির্যাতনের ঘটনা শুধু বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাসে হৃদয়বিদারক কালো অধ্যায়ই নয়, বিশ্বের ইতিহাসের বর্বরতম যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধের ঘটনা।


ইনু আরো বলেন, জাতির জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য ১৯৭১ এর যুদ্ধাপরাধীদের বিচার জরুরি ছিল। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান যুদ্ধাপরাধীদের বিচারে আইনি জটিলতার অপসারণ করে ট্রাইব্যুনাল গঠন করে দিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের পথ খুলে দেয়ার জন্য, সকল যুদ্ধাপরাধীকে খুঁজে বের করে বিচারের সম্মুখীন করার কাজ অব্যাহত রাখার জন্য।


এ সময় তিনি জাতীয় সংসদে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের বিষয়ে সাবেক এমপি শিরীন আখতার উত্থাপিত ও সর্বসম্মতভাবে গৃহীত প্রস্তাবের আলোকে ২৫ মার্চ গণহত্যা দিবসকে রাষ্ট্রীয় হিসাবে পালনের জন্য মন্ত্রী পরিষদীয় সিদ্ধান্ত গ্রহণ ও প্রজ্ঞাপনের দাবি করেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com