স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠতম অর্জন: জাসদ
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ১৯:৩১
স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠতম অর্জন: জাসদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠতম অর্জন, সর্বোচ্চ গৌরব, অহংকার ও মর্যাদার বিষয়। স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার ৫৩ বছর অতিবাহিত হবার মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্র প্রমাণ করেছে বাঙালির স্বাধীন জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার যেমন ঐতিহাসিক ন্যায্যতা ছিল ঠিক তেমনই স্বাধীন জাতিরাষ্ট্র ও জাতীয় বিকাশের ঐতিহাসিক সহজাত আত্মশক্তিও বাংলাদেশ রাষ্ট্র ও বাঙালি জাতি নিজের মধ্যে ধারণ করে।


২৫ মার্চ, সোমবার মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে এসব কথা বলেছেন।


তারা বলেন, এখনও যারা বাংলাদেশের স্বাধীনতা মেনে নেয়নি, যারা এখনও মুসলমানদের রাষ্ট্র পাকিস্তান ভেঙ্গে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠাকে মুসলমানদের জন্য বিরাট ক্ষতি ও ভুল বলে প্রচার করে, স্বাধীনতা ও বাংলাদেশ রাষ্ট্রের ৫৩ বছর অতিবাহিত হওয়া তাদের গালে সরাসরি চপেটাঘাত করছে। তাদের থোতামুখ ভোঁতা করে দিচ্ছে।


নেতৃদ্বয় বলেন, ১৯৭১ সালে তৎকালীন পূর্ব বাংলা ও পশ্চিম পাকিস্তান এবং ২০২৪ সালে বাংলাদেশ ও পাকিস্তানের আর্থ-সামাজিক-মানবিক উন্নয়নের তুলনা করে বিশ্বব্যাংক, আইএমএফ, জাতিসংঘ, জাতিসংঘ উন্নয়ন সংস্থাসহ আন্তর্জাতিক সকল সংস্থাসমূহ এবং খোদ পাকিস্তানের অর্থনীতিবিদ-রাজনীতিবিদদের বক্তব্য দেখলে এটা সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, বাংলাদেশের স্বাধীনতা বাংলাদেশের জনগণের আর্থ-সামাজিক-মানবিক বিকাশের স্বর্ণ দুয়ার খুলে দিয়েছে।


বিবৃতিতে তারা বলেন, স্বাধীন বাংলাদেশ ৫৩ বছরে বিস্ময়করভাবে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়েছে। আর পাকিস্তান ৯৯% ভাগ মুসলমানের দেশ হয়েও ইসলামের নামেই ভাগাভাগি-হানাহানি-রক্তারক্তি-খুনোখুনি করে ক্রমশই পশ্চাৎপদতা ও অন্ধকারাচ্ছন্নতার মধ্যে ডুবে গেছে।


জাসদ নেতৃদ্বয় বলেন, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা অর্থাৎ গণতন্ত্র-সমাজতন্ত্র-ধর্মনিরপেক্ষতা ও বাঙালি জাতীয়তাবাদী চেতনার ভিত্তিতে পরিচালিত করা সম্ভব হলে বাংলাদেশ আরও বহুগুণ অগ্রগতি-উন্নয়ন-সমৃদ্ধি অর্জন করতে পারত। দেশের সাধারণ মানুষের মানবিক জীবনমান আরও বহুগুণ উন্নত হতো।


জাসদ নেতৃদ্বয় আরো বলেন, স্বাধীনতার ৫৩ বছর হলেও শাসকগোষ্ঠীর স্বৈরাচারী-স্বেচ্ছাচারী শাসন, সামরিক শাসন, পরাধীন আমলের রাষ্ট্র-প্রশাসন ব্যবস্থা, আইন-কানুন, শাসকগোষ্ঠী ও তাদের আশ্রিতদের দুর্নীতি, লুটপাট এবং স্বাধীনতা বিরোধী শক্তির মুক্তিযুদ্ধে পরাজয়ের প্রতিশোধ নেয়ার রাজনীতি, ধর্মান্ধ মৌলবাদী-জঙ্গিবাদী-সাম্প্রদায়িক রাজনৈতিক শক্তি ও তাদের রাজনৈতিক পার্টনাররা দেশের জন্য বিপদ-আপদ-প্রতিবন্ধক হিসাবে রয়ে গেছে।


জাসদ নেতৃদ্বয় বাংলাদেশকে আরেক ধাপ উন্নয়ন-অগ্রগতি-সমৃদ্ধি এবং মানুষের মানবিক জীবন-যাপনের আরও গুণগত উন্নয়নের লক্ষ্যে দেশ বিরোধী সকল রাজনীতি নির্মূল, গণবিরোধী রাষ্ট্র-প্রশাসন-আইন-কানুন পরিবর্তন, দুর্নীতি-লুটপাট বন্ধ, বৈষম্যের অবসান করার জন্য স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় সুশাসন ও সমাজতন্ত্রের পথে বাংলাদেশকে পরিচালিত করতে জাতীয় পুনর্জাগরণের সংকল্প নিয়ে জাতীয় রাজনৈতিক কর্তব্য পালনে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের বলিষ্ঠ উত্তরাধিকার জাসদের সর্বস্তরের নেতা-কর্মী এবং সকল দেশপ্রেমিক গণতান্ত্রিক ও প্রগতিশীল রাজনৈতিক-সামাজিক শক্তিকে দৃঢ় রাজনৈতিক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।


জাসদ নেতৃদ্বয় একই সাথে ৫৩তম মহান স্বাধীনতা দিবসে বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের অবিসম্বাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৬০ দশকে জাতীয়তাবাদী সংগ্রাম ও স্বাধীনতা সংগ্রামের মূল চালিকা শক্তি স্বাধীনতার নিউক্লিয়াস তথা স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদের নেতা-কর্মীগণ, স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের নেতা-কর্মীগণ, বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী অস্থায়ী বাংলাদেশ সরকারসহ জাতীয় নেতৃবৃন্দ, মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনী ও বিএলএফ/মুজিব বাহিনীর সামরিক অধিনায়কগণসহ সকল স্বাধীনতা সংগ্রামী ও মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।


জাসদ নেতৃদ্বয়, মহান স্বাধীনতা সংগ্রামে শহিদগণ এবং মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহিদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।


মহান স্বাধীনতা দিবসে জাসদের কর্মসূচি
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আগামীকাল ২৬ মার্চ (মঙ্গলবার) ভোর ৬ টায় দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও সকাল সাড়ে ৮টায় সাভার স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com