কোনো আসন ভাগাভাগি হয়নি, মহাজোট হয়নি, সব অপপ্রচার: জিএম কাদের
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৮:১২
কোনো আসন ভাগাভাগি হয়নি, মহাজোট হয়নি, সব অপপ্রচার: জিএম কাদের
রংপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি শেষ পর্যন্ত থাকবে কি না তা সময়ই বলে দেবে বলে মন্তব্য করে দলটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেন, যেসব প্রার্থীরা নির্বাচনের মাঠ থেকে সরে যাচ্ছেন সেটি তাদের নিজস্ব দুর্বলতা। এটি দলীয় কোনো ব্যর্থতা না বলেও জানান জাতীয় পার্টির চেয়ারম্যান।


০১ জানুয়ারি, সোমবার দুপুরে নিজের নির্বাচনি এলাকা রংপুর-৩ আসনে গণসংযোগকালে সাংবাদিকদের এ সব কথা বলেন জিএম কাদের।


২৬টি আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করলেও দেশের প্রায় সব আসনেই প্রার্থী দিয়েছিল সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। তবে সমঝোতার আসনগুলোর বাইরে বেশিরভাগ জায়গাতেই তেমন আলোচনায় নেই জাপা প্রার্থীরা। ভোটের মাত্র এক সপ্তাহ আগে একদিনে দেশের পাঁচটি আসনে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন জাতীয় পার্টির প্রার্থীরা। এর মধ্যে দুইজন প্রার্থী দুটি করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।


বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে জিএম কাদের বলেন, অনেক সময় অনেক প্রার্থী নির্বাচনের শেষ পর্যন্ত থাকেন না, কেউ আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে প্রকাশ করেন, আবার কেউ ঘোষণা করেন না। কেউ এমনিতেই বসে যান। পার্টির প্রার্থীদের মধ্যে আমার একটা নির্দেশ আছে, যারা নির্বাচন করতে চান, করতে পারেন। নির্বাচন করতে না চাইলে সেটিও সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা রয়েছে।


প্রার্থিতা প্রত্যাহারের কারণ সম্পর্কে জানতে চাইলে জাপা চেয়ারম্যান বলেন, প্রার্থিতা প্রত্যাহার হুমকির কারণেও হতে পারে, অর্থের অভাবেও হতে পারে। অনেক প্রার্থী অর্থশালী হয়ে থাকে না, অর্থের কারণেও অনেকে নির্বাচন থেকে সরে যায়। রাজনীতিতে প্রতিকূল পরিস্থিতি থাকবে, হুমকি-ধামকি আসবে কিন্তু সেটা সহ্য করার সক্ষমতা থাকতে হবে। যারা অন্তিম মুহুর্তে এসে নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন, জনগণ তাদের চিহ্নিত করে রাখবে। কেননা ভোটের মাঠ থেকে সরে গেলে জনগণ মনে করে- ভয়ে পালিয়েছে, নয়ত প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সঙ্গে আঁতাত করেছে। কোনোটিই শুভ লক্ষণ নয়।


জাতীয় পার্টি শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে কি না, এমন প্রশ্নের জবাবে জিএম কাদের বলেন, নির্বাচন না আসা পর্যন্ত সঠিক করে বলা যাচ্ছে না। নির্বাচনে শেষ পর্যন্ত থাকব কি না সেটা সময়ই বলে দেবে। সেই পর্যন্ত অপেক্ষা করেন।


প্রচারণায় ভোটারদের ব্যাপক সাড়া পাচ্ছেন এবং নির্বাচনের পরিবেশও সুষ্ঠু রয়েছে বলে জানান জিএম কাদের।


পরে নগরীর গোমস্তাপাড়া, মুন্সিপাড়া, আদালত চত্বরসহ বেশ কয়েকটি এলাকায় গণসাংযোগ করেন তিনি। গণসংযোগকালে উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর জেলা জাতীয় পার্টির সদস্য সচিব আব্দুর রাজ্জাক, মহানগর জাপার সাধারণ সম্পাদক এসএম ইয়াছিরসহ স্থানীয় নেতারা।


রংপুর-৩ (সদর) আসনে জিএম কাদের ছাড়াও বাংলাদেশ সুপ্রিম পার্টির আব্দুর রহমান রেজু একতারা প্রতীকে, বাংলাদেশ কংগ্রেসের একরামুল হক ডাব প্রতীকে, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সহিদুল ইসলাম মশাল প্রতীকে, ন্যাশনাল পিপলস পার্টির শফিউল আলম আম প্রতীকে এবং তৃতীয় লিঙ্গের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী ঈগল প্রতীকে লড়ছেন।


এই আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তুষার কান্তি মন্ডলকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। ভোটযুদ্ধে জিএম কাদেরসহ ৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে সাধারণ ভোটারদের কাছে ‘লাঙ্গল’ ও ‘ঈগল’ রয়েছে প্রতিদ্বন্দ্বিতার আলোচনায়।


এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জিএম কাদের বলেন, ২৬টি আসনে কোনো ভাগাভাগি হয়নি, মহাজোট হয়নি, এগুলো সমস্ত অপপ্রচার। আমরা সব জায়গায় চেয়েছিলাম প্রশাসনের নিরপেক্ষ ভূমিকা। আরেকটা চেয়েছিলাম অস্ত্র পেশিশক্তি এবং অর্থের প্রভাব থেকে নির্বাচনকে সরিয়ে রাখা। তাহলে আমরা নির্বাচন করবো। সেখানে তারা (আওয়ামী লীগ) তাদের নিজেদের ইচ্ছায় নৌকা প্রার্থী উঠিয়ে নিয়েছেন। কিন্তু একই সাথে এসব আসনে তাদের শক্ত সমর্থ স্বতন্ত্র প্রার্থী রেখেছেন। তারা কোনো বিদ্রোহী প্রার্থী নয়, তারা স্বতন্ত্র প্রার্থী। সেই স্বতন্ত্র প্রার্থীদের পক্ষে আওয়ামী লীগ সরাসরি কাজ করছেন। আমাদের প্রার্থীর পক্ষে কাজ করছেন না।


জিএম কাদের সাংবাদিকদের প্রশ্ন রেখে বলেন, তাহলে আমাদের ছাড়টা কোথায় দেয়া হলো। আমরা তাদের সাথে সব জায়গায় সরাসরি প্রতিযোগিতা করছি। কাজেই ভাগাভাগি কোথায় হলো। আমরা আশাবাদী নৌকার সাথে সরাসরি লড়াই করেও আমরা অনেক জায়গায় জয়লাভ করতে পারবো। যদি পরিস্থিতি পরিবেশ ভালো থাকে।


আসনটিতে মোট ভোটার ৪ লাখ ৯৪ হাজার ৭৬৮ জন। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ৪৭ হাজার ২৯৪ জন ও পুরুষ ২ লাখ ৪৭ হাজার ৪৭২ এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com