মুক্তিযুদ্ধের স্বপ্ন আজ ধুলোয় মিশে গেছে: মির্জা ফখরুল
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩, ২১:২০
মুক্তিযুদ্ধের স্বপ্ন আজ ধুলোয় মিশে গেছে: মির্জা ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীনতার ৫২ বছরেও আমাদের মুক্তিযুদ্ধের স্বপ্ন আজ ধুলোয় মিশে গেছে। মানুষের ভোটাধিকার, গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়েছে। এজন্য আমাদের আজ লড়াই করতে হচ্ছে। বিএনপি শুধু অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করে তা নয়। আমরা অন্যান্য ধর্মের অধিকারও রক্ষা করি। আমরাই প্রথম সাবেক মেয়র সাদেক হোসেন খোকার সময় মন্দিরের জমি উদ্ধারের উদ্যোগ নেই।


২১ অক্টোবর, শনিবার সন্ধ্যায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে পূজামণ্ডপ পরিদর্শন ও হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন।


বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশে সনাতন ধর্মাবলম্বী মানুষেরা হাজার বছর ধরে দুর্গোৎসব পালন করছে। বাংলাদেশ এমন একটি দেশ যেখানে সাম্প্রদায়িকতা সৃষ্টি করা হয়। কিন্তু মানুষ সেটা বিশ্বাস করে না। বাংলাদেশের মানুষ ১৯৭১ সালে হিন্দু-বৌদ্ধ-মুসলিম সবাই একসঙ্গে মুক্তিযুদ্ধ করেছিল। আমাদের একটিই লক্ষ্য ছিল ধর্ম-বর্ণ নির্বিশেষে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ বিনির্মাণ করা।


তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে দেশে সংখ্যালঘুদের ওপর অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। কিন্তু এসব ঘটনায় যারা জড়িতরা সবাই সরকারি দলের। এ কথাটা রাণা দাশগুপ্ত বলেছেন। তিনি বলেছেন, সরকার চাইলে পূজা শান্তিপূর্ণ হবে নচেত নয়।


মির্জা ফখরুল বলেন, নির্বাচনের সময় আসলে কেন গোলোযোগ সৃষ্টি হয়? কেন ৫২ বছরেও আমাদের ভোটের অধিকার নিয়ে কথা বলতে হয়? কিন্তু এই শাসকগোষ্ঠী তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করেছে। এখান থেকে আমাদের বেরিয়ে সবার মতের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে। আমাদের ৩১ দফায় বলা আছে- সব ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা হবে। সব দল-মতের সমন্বয়ে রেইনবো নেশন তৈরি করব। আসুন হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে একটি শান্তিময় বাংলাদেশ গড়ে তুলি।


এ সময় বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় নেতা মো. আব্দুস সালাম, রমেশ চন্দ্র সেন, তরুণ দে, জয়দেব জয়, মিল্টন বৈদ্য, অমলেন্দু দাস অপু, অপূর্ব হালদার অপু, মৃণাল বৈদ্য, মহানগর সার্বজনীন পূজা কমিটির মনিন্দ্র কুমার নাথ প্রমুখ।


বিবার্তা/এমই/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com