ফ্যাসীবাদী শাসন স্থায়ী করতে বিচার বিভাগকে ব্যবহার করছে সরকার: ফখরুল
প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩, ১৫:১৩
ফ্যাসীবাদী শাসন স্থায়ী করতে বিচার বিভাগকে ব্যবহার করছে সরকার: ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফ্যাসীবাদী শাসনকে স্থায়ী করার লক্ষ্যে, গণতান্ত্রিক আন্দোলনকে দমন করার সবচেয়ে বড় অস্ত্র হিসাবে বিচার বিভাগকে ব্যবহার করছে সরকার বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


৮ আগস্ট, মঙ্গলবার সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।


এর আগে সোমবার (৭ আগস্ট) বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণের ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন মন্তব্য করা হয়।
বিএনপি মহাসচিব বলেন, বিচার বিভাগের সকল স্তর গুলোকে দলীয়করণের মাধ্যমে উচ্চ আদালতে দেশের জনপ্রিয় সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া, চলমান গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব প্রদানকারী বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, তার সহধর্মিণী অরাজনৈতিক ব্যক্তিত্ব ডা. জোবাইদা রহমান, বিএনপি’র শীর্ষ নেতৃবৃন্দের বিরুদ্ধে দুদক ও দলীয় পুলিশ কর্তৃক দায়েরকৃত মিথ্যা মামলার বেআইনী ফরমায়েসী রায়, নিম্ন আদালতের স্বেচ্ছাচারিতা, উচ্চ আদালতে ন্যয় বিচার থেকে বঞ্ছিত করে গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলন দমন করার জন্য ন্যক্কারজনকভাবে ব্যবহার করা হচ্ছে।


সভা মনে করে সম্প্রতি সরকারের আজ্ঞাবহ দুদক দায়ের কৃত মিথ্যা মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিশেষ করে অরাজনৈতিক ব্যক্তি ডাঃ জোবাইদা রহমানের ফরমায়েসী রায় সেই সত্যই প্রমান করে।


তিনি বলেন, বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান এবং ভাইস চেয়ারম্যান আবদুস সালাম পিন্টু, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য লুৎফরজ্জামান বাবরসহ অসংখ্য রাজনৈতিক নেতা এর ফরমায়েসী রায়, নিম্ন আদালতে সাতক্ষীরা থেকে বারবার নির্বাচিত সাবেক সংসদ সদস্য জনাব হাবিবুর রহমান হাবিবকে ৭০ বৎসর কারাদণ্ড, পাবনা জেলা বিএনপি’র মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কে এম আক্তারুজ্জামান, ঈশ্বরদীর পৌর বিএনপি’র নেতা জাকারিয়া পিন্টু ও বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য ও সাবেক পৌর মেয়র মোখলেসুর রহমান বাবলুসহ ৯ জনকে মৃত্যুদণ্ড, ২৫ জন কে যাবৎজীবন ও ১৩ জনকে ১০ বৎসরের কারাদণ্ড প্রদান করেছে।


ফখরুল বলেন, গতকাল ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র ইসাহাক সরকারসহ ২৭ জনকে ২ বৎসর সাজা প্রদান, এই সত্য সন্দেহাতীত ভাবে প্রমান করে যে, সরকার অনৈতিক, অসাংবিধানিক, বেআইনী ফরমায়েসী রায় প্রদান করে বিরোধী রাজনীতিকে র্নিমূল করার নীল নকশা বাস্তবায়ন করছে। বিচার বিভাগে আওয়ামী রাজনীতির নেতৃস্থানীয় ব্যক্তিদের বিচারকের পদে নিয়োগ দিয়ে বিচার বিভাগকে সম্পূর্ণ দলীয়করণ করা হচ্ছে। সভায়, বিচারকদের পবিত্র আসনে যারা বসে আছেন তাদের ন্যায় বিচার নিশ্চিত করার আহ্বান জানানো হয়। সভায় দেশনেত্রী বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ডা. জোবায়দা রহমানাসহ সাজাপ্রাপ্ত সকল রাজনৈতিক নেতার রায় বাতিল ও সকল মামলা প্রত্যাহারের আহ্বান জানানো হয়।


বিএনপি মহাসচিব বলেন, সভায়, গণতন্ত্র পুনুরুদ্ধারের ১ দফা দাবিতে গত ২৮ জুলাই নয়া পল্টনে মহাসমাবেশ সফল করার জন্য বিএনপি যৌথ আন্দোলনে অংশ গ্রহণকারী রাজনৈতিক দলের সকল স্তরের নেতাকর্মী ও সর্বস্তরের জনগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়।


তিনি বলেন, এই মহাসমাবেশের মধ্য দিয়ে সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলন আরও বেগবান হয়েছে। পরের দিন ২৯ জুলাই ঢাকা মহানগরের প্রবেশ মুখে ঘোষিত কর্মসূচি পালনে জনগণ পুলিশের সহিংস বাধার মুখেও ১ দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেছে।


সভায় জনগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়। পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হাতে আহত নেতাকর্মীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করা হয়।


ফখরুল বলেন, সভায় জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের ওপর নৃশংস অমানবিক আক্রমণ এর তীব্র নিন্দা জানানো হয়। একই সঙ্গে পুলিশ, গুলি, টিয়ার গ্যাস শেল, লাঠিচার্জ, জল কামান ব্যবহার করে শান্তিপূর্ণ কর্মসূচিকে বানচাল করে দেয়া, শত শত মানুষকে আহত করা গ্রেফতারের তীব্র নিন্দা জানানো হয়। সভায় অবিলম্বে গ্রেফতারকৃত সবাইকে নিঃশর্ত মুক্তি ও সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।


সভায়, গণতন্ত্র পুনরুদ্ধারের ১ দফা আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষে সংশ্লিষ্ট সকলকে সমন্বয় করে কর্মসূচি প্রস্তুতির সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানান মির্জা ফখরুল।


বিবার্তা/এমই/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com