ভারতের কাছ থেকে পানির হিস্যা আদায় করুন: সাইফুল হক
প্রকাশ : ১৭ মে ২০২৩, ০০:৫৯
ভারতের কাছ থেকে পানির হিস্যা আদায় করুন: সাইফুল হক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, মজলুম জননেতা মওলানা ভাসানী গঙ্গার পানি প্রত্যাহারের ভয়াবহ পরিনতি বুঝেই ফারাক্কা লং মার্চের ডাক দিয়েছিলেন। অভিন্ন নদীর পানির উপর ন্যায্য হিস্যা পাওয়া কারও দয়া নয়, বাংলাদেশের অধিকার। সমতা, ন্যায্যতা ও আন্তর্জাতিক আইন অনুযায়ী ভারতের কাছ থেকে পানির হিস্যা আদায় করুন। 


মঙ্গলবার (১৬ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। 


সাইফুল হক বলেন, তিস্তাসহ অভিন্ন নদীর পানির প্রবাহে বাংলাদেশের ন্যায্য হিস্যা কারও দয়া দাক্ষিণ্যের বিষয় নয়, এটা বাংলাদেশের অধিকার। অনুগত পররাষ্ট্রনীতি ও ভারত তোষণের কারণে বাংলাদেশ এখনও পর্যন্ত এই অধিকার আদায় করতে পারেনি। তিনি বলেন, বাংলাদেশ ভারতের অভ্যন্তরীণ রাজনীতির বলি হতে পারেনা।


ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ভারতকে তোয়াজ করে চলার নীতি কৌশলের কারণে বাংলাদেশ তার অধিকার প্রতিষ্ঠায় যোগ্যতা ও দক্ষতার সাথে কুটনৈতিক দরকষাকষি পর্যন্ত করতে পারেনি।


বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক বলেন, মজলুম জননেতা মওলানা ভাসানী শুরু থেকেই ভারতের পানি আগ্রাসনের ভয়াবহ পরিনতি উপলব্ধি করেছিলেন। আর সেজন্যই ফারাক্কা লং মার্চ এর ডাক দিয়েছিলেন। ১৯৭৬-এ মওলানা ভাসানীর ফারাক্কা লং মার্চ এর প্রেক্ষিতে গংগার পানি চুক্তি সম্ভব হয়েছিল। এখন দেশের মানুষকে ঐক্যবদ্ধ করে প্রয়োজনে পানির দাবিতে আবারও লং মার্চে যেতে হবে।


বাংলাদেশ পিপলস পার্টির  সহসভাপতি পারভীন ভাসানীর সভাপতিত্বে মানববন্ধনে প্রগতিশীল ন্যাপের আহ্বায়ক পরশ ভাসানী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য মীর রেজাউল আলম, বিপ্লবী রিকশা শ্রমিক সংহতির আহবায়ক কবি জামাল সিকদার প্রমুখ বক্তব্য দেন।


বিবার্তা/ইলিয়াস/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com