রাজনীতি
যে মামলার জন্য গ্রেফতার হলেন ইমরান খান
প্রকাশ : ০৯ মে ২০২৩, ১৮:৩৯
যে মামলার জন্য গ্রেফতার হলেন ইমরান খান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানকে গ্রেফতার করা হয়েছে। তাকে মূলত গ্রেফতার করেছে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো-এনএবি, আর গ্রেফতারের জন্য সহায়তা করেছে আধাসামরিক বাহিনী রেঞ্জার্স। 


ইন্সপেক্টর জেনারেল আকবর নাসির খানকে উদ্ধৃত করে ইসলামাবাদ পুলিশ এক বিবৃতিতে বলেছে, একটি রিয়েল এস্টেট কোম্পানির ৫০ বিলিয়ন রুপির বৈধতা দেওয়ার বিনিময়ে কয়েক বিলিয়ন রুপি নেওয়ার অভিযোগ রয়েছে ইমরান খান এবং তার স্ত্রীর বিরুদ্ধে। সেই মামলাতেই গ্রেফতার করা হয়েছে সাবেক এই প্রধানমন্ত্রীকে।


ইমরান খান মূলত হাইকোর্টে গিয়েছিলেন তার বিরুদ্ধে নথিভুক্ত একাধিক এফআইআরের বিষয়ে জামিন চাইতে। সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেফতারের পর সাবেক প্রধানমন্ত্রীকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একটি কালো ভিগো গাড়িতে করে নিয়ে গেছে।


এদিকে, ইমরান খানকে গ্রেফতারের পর দেশটির রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। 


ইন্সপেক্টর জেনারেল আকবর নাসির খান সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেফতারের পর ইসলামাবাদের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান।  তবে, এই পরিস্থিতি যেন খারাপের দিকে না যায়, সেজন্য ১৪৪ ধারা জারি থাকবে।


এদিকে ইমরানের দলের পক্ষ থেকে সাবেক প্রধানমন্ত্রীকে নির্যাতনের অভিযোগ করে দেশজুড়ে তাৎক্ষণিক বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। তবে পুলিশ নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে।


ডন জানিয়েছে, ইমরানকে আটক এবং আইনজীবীদের মারধরেরর অভিযোগ করে টু্ইট করেছেন পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী। তিনি লিখেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইমরানের গাড়িবহরকে ঘিরে ধরেছিল।


এদিকে পুলিশের পক্ষ থেকে পরিস্থিতি স্বাভাবিক থাকার কথা বলা হলেও সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের পর পাকিস্তানের একাধিক শহরে বিক্ষোভের খবর পাওয়া গেছে। লাহোরে সেনেটর ইজাজ চৌধুরীর নেতৃত্বে পিটিআইয়ের সমর্থকরা লিবার্টি চকে জড়ো হয়েছেন।


ইমরানের অনুসারীরা ওই শহরের আকবর চক, পেকো রোড, মেইন কানাল রোড ও ফয়সাল টাউনও বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন ডনের এক প্রতিনিধি। সেখানে পিটিআইয়ের সমর্থকদের টায়ার পোড়াতে এবং জোট সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যাচ্ছে, বলেছেন তিনি।


ইমরানের জামান পার্কের বাসভবনের বাইরেও সমর্থকদের সরকারি ব্যানার ছিড়তে দেখা গেছে।


এদিকে, গ্রেফতারের আগে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীকে একহাত নিয়েছিলেন ইমরান। ভারত সফরে এসে বিলাওয়াল ভুট্টো আসলে দেশকে অপদস্ত করেছেন। এমনটাই মন্তব্য করতে শোনা গিয়েছিল ইমরান খানকে। তিনি বলেন, অর্থনৈতিক সঙ্কট থেকে এখনও বেরিয়ে আসতে পারেনি পাকিস্তান। এই অবস্থায় সে দেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর বিদেশ সফর দেশের অর্থ অপচয়।


বিবার্তা/নিলয় 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com