পাঁচ সিটি নির্বাচন : সভার ২৪ ঘণ্টা আগে পুলিশকে জানাতে হবে
প্রকাশ : ০৬ মে ২০২৩, ২৩:৩৯
পাঁচ সিটি নির্বাচন : সভার ২৪ ঘণ্টা আগে পুলিশকে জানাতে হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তিনধাপে অনুষ্ঠিত হতে যাওয়া পাঁচ সিটি নির্বাচনে পথসভা ও ঘরোয়া সভা করতে চাইলে প্রস্তাবিত সভার কমপক্ষে ২৪ ঘণ্টা আগে তার স্থান এবং সময় সম্পর্কে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।


যাতে ওই স্থানে চলাচল ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে সেই লক্ষ্যে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।


তিনি আরো জানান, বিষয়টি প্রার্থীদের অবহিত করতে সম্প্রতি রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা পাঠানো হয়েছে।


নির্দেশনায় আরো বলা হয়, কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান পথসভা ও ঘরোয়া সভা ব্যতীত কোনো জনসভা বা শোভাযাত্রা করতে পারবেন না।


নির্বাচনী আচরণবিধি না মানলে জেল, জরিমানা; এমনকি প্রার্থিতা বাতিল হতে পারে। এরই মধ্যে গাজীপুর সিটি ভোটের প্রার্থী ও সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে হুঁশিয়ারি দিয়েছে নির্বাচন কমিশন।


এছাড়া জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করতে পারে এমন কোনো সড়কে পথসভা বা তদুদ্দেশ্যে কোনো মঞ্চ তৈরি করতে পারবে না। প্রতিপক্ষের পথসভা বা ঘরোয়া সভা বা অন্যান্য প্রচারাভিযান পণ্ড বা তাতে বাধা বা কোনো গোলযোগ সৃষ্টি করতে পারবেন না বলে জানানো হয় নির্দেশনায়।


নির্বাচনী প্রচার এখনো শুরু হয়নি। এক্ষেত্রে প্রতীক বরাদ্দ নিয়ে প্রচারে যেতে পারবেন প্রার্থীরা। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটি কর্পোরেশনে প্রচার চালানো যাবে ৯ মে থেকে।
প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ মে। প্রতীক বরাদ্দ ৯ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে।


খুলনা ও বরিশাল সিটি নির্বাচনে দুই সিটি নির্বাচনে ২৬ মে থেকে প্রচার চালানো যাবে।


এই দুই সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের শেষ সময় ২১ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ২৪ মে। প্রত্যাহারের শেষ সময় ২৫ মে, প্রতীক বরাদ্দ ২৬ মে ও ভোট ১২ জুন।


আর রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনে ভোটে প্রচার চালানো যাবে ২ জুন থেকে। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৫ মে। আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের শেষ সময় ২৮ মে। আর আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ৩১ মে। প্রত্যাহারের শেষ সময় ১ জুন, প্রতীক বরাদ্দ ২ জুন ও ভোট ২১ জুন।


বিবার্তা/ সানজিদা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com