সরকারের ব্যর্থতার কারণে দেশে নৈরাজ্য সৃষ্টি হয়েছে: ফখরুল
প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৩, ১৪:১৪
সরকারের ব্যর্থতার কারণে দেশে নৈরাজ্য সৃষ্টি হয়েছে: ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এই অনির্বাচিত সরকারের ব্যর্থতার কারণে সামগ্রিকভাবে দেশে নৈরাজ্য সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


৬ এপ্রিল বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, এই অনির্বাচিত সরকারের ব্যর্থতার কারণে সামগ্রিকভাবে দেশে নৈরাজ্য সৃষ্টি হয়েছে। সরকারি বিভাগ গুলির কর্মকর্তাদের তোষননীতি ও জালিয়াতির মাধ্যমে নির্বাচনের কারণে স্থানীয় সরকারের জনপ্রতিনিধির কোনও জবাবদিহিতা না থাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আর বঙ্গবাজারসহ অন্যান্য স্থানে সংঘটিত অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং অবিলম্বে বঙ্গবাজারসহ সকল বাজারে অগ্নি নির্বাপন ও সকল নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করনের দাবি জানাচ্ছি।


মির্জা ফখরুল বলেন, ঢাকার বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যবসায়ীদের ক্ষয়-ক্ষতির জন্য দুঃখ প্রকাশ করে বৈঠকে বলা হয়, এই ধরনের অগ্নিকাণ্ডের বিষয় নিরপেক্ষ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করার ফলেই ভয়াবহ দুঘটনার পুনরাবৃত্তি ঘটছে। সরকারের সংশ্লিষ্ট বিভাগ গুলির উদাসীনতা, অযোগ্যতা, দুর্নীতি ও নজরদারীর অভাবের কারণে ভয়াবহ পরিনতির স্বীকার হতে হচ্ছে সাধারণ মানুষকে।


সম্প্রতি জার্মান মিডিয়া হাউজ ‘ডয়চে ভেলে’ কর্তৃক স্যোশাল মিডিয়ায় র‌্যাবের অপকর্মের ডকুমেন্টারী প্রকাশিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, বৈঠক মনে করে- এই ডকুমেন্টারী প্রমাণ করেছে যে অনির্বাচিত সরকার আইন শৃংখলা বাহিনীকে অবৈধ ভাবে ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চায়। অবিলম্বে সংবিধান বিরোধী, মানবাধিকার বিরোধী অপরাধ মূলক কর্মকান্ড বন্ধ করার জোর দাবি জানানো হয়।
'র‌্যাব কর্তৃক বেআইনীভাবে গুম, হত্যা ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এর তীব্র নিন্দা জানিয়ে এই সব সংবিধান ও মানবাধিকার লংঘনের জন্য দায়ী সরকারের পদত্যাগ দাবি করে। এ বিষয়ে বিস্তারিত তথ্য সম্বলিত প্রতিবেদনের ভিত্তিতে সংবাদিক সম্মেলন করারও সিদ্ধান্ত নেওয়া হয়।'


ফখরুল বলেন, বৈঠকে বিএনপি ও অন্যান্য বিরোধী দল ঘোষিত কর্মসূচি পালনের সময় দেশের বিভিন্ন জেলায় বিনা অজুহাতে আওয়ামী সন্ত্রাসী ও পুলিশের বিশেষ করে নাটোর, খুলনা ও রাজশাহীতে হামলায় আহত ও পুলিশ কর্তৃক নেতা-কর্মী ও সমর্থকদের গ্রেফতারের তীব্র নিন্দা জানানো হয়। বিশেষ করে নাটোর জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক শহীদুল ইসলাম বাচ্চু ও রাজশাহী জেলা আবু সাইদ চাঁন বিএনপির আহবায়ককে গ্রেফতারের তীব্র নিন্দা জানানো হয়।


'এ ধরনের হামলা ও গ্রেফতার থেকে প্রমাণ হয় যে, গণতান্ত্রিক পরিসরকে সঙ্কুচিত করে হত্যা, গুম, খুন ইত্যাদি সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে ভীতি প্রদর্শন করে বিরোধী দলকে নির্মূল করতে চায়। অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।'


তিনি বলেন, সম্প্রতি নওগাঁয় র‌্যাব কর্তৃক সরকারি প্রতিষ্ঠানের নারী কর্মকর্তা সুলতানা জেসমিনকে বেআইনী ভাবে তুলে নিয়ে নির্যাতনের মাধ্যমে হত্যার তীব্র নিন্দা জানায় এবং অবিলম্বে দায়ী র‌্যাব কর্মকর্তা, সরকারের যুগ্ম সচিব আজিজুল হকরে বিরুদ্ধে যথাযথ শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো জয়। বৈঠক এ বিষয়ে জনমত গড়ে তোলার জন্য যথাযথ কর্মসূচি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়।


সাম্প্রতিক সময়ে এই অবৈধ সরকারের নির্দেশে বিরোধী দলের নিয়মতান্ত্রিক, গণতান্ত্রিক আন্দোলনকে দমন করার পক্ষে পুলিশ এর আক্রমনাত্মক ও মারমুখী বেআইনী আচরণের তীব্র নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, সারাদেশে ব্যাপক পুলিশি হামলা এটাই প্রমান করে যে, সরকার গণতন্ত্রের প্রতি বিন্দুমাত্র শ্রদ্ধাশীল নয় উপরন্ত বিরোধী মতালম্বীদের নির্মূল করতে নির্যাতন, নিপীড়নের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে। অবিলম্বে হামলা, মিথ্যা মামলা প্রদান ও গ্রেফতার বন্ধের দাবি জানাচ্ছি।


গত মঙ্গলবার দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকের সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলনে আয়োজন করে বিএনপি। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ, বেগম সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।


বিবার্তা/কিরণ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com