১৪ দল আদর্শিক জোট, হালুয়া-রুটি ভাগের নয়: আমু
প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ২০:৪৭
১৪ দল আদর্শিক জোট, হালুয়া-রুটি ভাগের নয়: আমু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৪ দলকে হালুয়া রুটির দল নয় দাবি করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, ১৪ দল আদর্শিক দল। এখানে কোন ফাঁটল নেই। যেহেতু আদর্শের ভিত্তিতে গড়ে উঠেছে, অনেক দল অনেক কিছু পায়নি, তারপরও জোটে আছে।


১৩ মার্চ, সোমবার বিকেলে রাজধানীর ইস্কাটনে ১৪ দলীয় জোটের সমন্বয়ক আমির হোসেন আমু'র নিজ বাসভবনে জোটের বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। জোটে দ্বিধাবিভক্তি নেই দাবি করে আমু বলেন, ১৪ দল নিয়ে আমরা এগিয়ে যেতে চায়। সংবিধানের চার মূলনীতির উপরে জিয়া সংবিধানের উপরে কুঠুরি আঘাত করেছিল। জিয়া এদেশে সাম্প্রদায়িক রাজনীতির প্রবেশ ঘটিয়েছিল।


এই দেশে সংবিধান নিয়ে কথা বলার অধিকার দেয়া হবে না। 'দেশে সংবিধান ভিত্তিক রাজনীতি চলছে, চলবে। গণতান্ত্রিক পন্থায় আইনানুযায়ী হবে। সংবিধান অনুযায়ী নির্বাচন হওয়ার ব্যাপারে ১৪ দল ঐক্যবদ্ধ। এখানে আর কোন দ্বিধাদ্বন্দ্ব নাই'। এক প্রশ্নের জবাবে আমির হোসেন আমু বলেন, 'কেউ যদি না আসে সেটা তাদের ব্যক্তিগত ব্যাপার। তারা যদি মনে করে নির্বাচনের আগেই তারা পরাজয় মেনে নিলে নিক'।


এক্ষেত্রে নির্বাচন বিতর্কিত হবে কী না এমন প্রশ্নের জবাবে বলেন, নির্বাচনে অংশগ্রহণ তারা আগেও কয়েকবার করেনি। তারা কী এসে গেছে। নির্বাচন হয়েছে এবং সরকার গঠনও হয়েছে, পরিচালিতও হয়েছে'। আমির হোসেন আমু বলেন, দেশের বিভিন্ন জায়গায় যে গ্যাস বিস্ফোরণ হচ্ছে এবং অগ্নি সংযোগের যে ঘটনাগুলি যে যাই বলুক না কেন আমরা উদ্বেগ প্রকাশ করছি। সাথে সাথে অনেক সন্দেহও হয়। কারণ বঙ্গবন্ধুর সময়েও এরকম থানা লুট, পাটের গুদামে আগুণ এরকম বিভিন্ন কর্মকান্ড সংগঠিত হতো।


বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের দিকে দৃষ্টি দিয়ে তিনি বলেন, পরবর্তীতে যা ঘটলো তা তো দেখেছি। আজকে কোন জায়গায় গ্যাস বিস্ফোরণ, অগ্নি সংযোগ এটা কোন কথা হতে পারে না। এই বিষয়ে জোটের সমন্বয়ক আমির হোসেন বলেন, সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা বের হয়ে আসুক।


আমরা চাই সুষ্ঠু তদন্ত, কেউ হস্তক্ষেপ করবে না, কে জড়িত বের হয়ে আসবে। সরকারের সতর্ক থাকা উচিত মন্তব্য করে তিনি বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি বিশেষ দৃষ্টি দেয়া প্রয়োজন। এই জিনিসগুলি অন্তর্নিহিত ব্যাপারগুলো সামনে আসলে বোঝা যাবে কে এর সাথে জড়িত। এ সমস্ত জিনিস ধামাচাপা না দিয়ে আমরা মনে করি বিশেষ দৃষ্টি দিয়ে খতিয়ে দেখা উচিত।


বৈঠকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভেকেট মৃনাল কান্তি দাস, কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম আহবায়ক ডা. অসিত বরন রায়, বাংলাদেশের গনতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন, গনআজাদী লীগের সভাপতি অ্যাডভোকেট এস কে সিকদার, বাসদের আহ্বায়ক রেজাউর রশিদ খান, জাতীয় পার্টি-জেপির সাংগঠনিক সম্পাদক আবুল খায়ের সিদ্দিকী আবু, গণতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি জাকির হোসেন ও বাংলাদেশ তরিকত ফেডারেশন এর যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী ফারুকী সহ ১৪ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সোহেল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com