ব্যারিস্টার রফিক উল হকের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১৩:০৭
ব্যারিস্টার রফিক উল হকের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশের প্রবীণ ও স্বনামধন্য আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।


শনিবার (২৪ অক্টোবর) এক শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, সাবেক অ্যাটর্নি জেনারেল ও দেশের খ্যাতিমান আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক আইন পেশায় যে অবদান রেখেছেন তা নি:সন্দেহে প্রশংসনীয়। আইন অঙ্গনের এক উজ্জল ব্যক্তিত্ব মরহুম ব্যারিস্টার রফিক উল হক।


ফখরুল বলেন, আইন পেশায় গৌরবৌজ্জল ভূমিকা ছিল তার। বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতে এবং আইনের শাসন প্রতিষ্ঠায় তিনি ছিলেন সবসময় সোচ্চার। অন্যায়, অবিচার ও অসঙ্গতির বিরুদ্ধে তিনি নির্ভিক ও উচ্চকন্ঠে প্রতিবাদ জানাতে কখনো কুণ্ঠিত হননি। আইন পেশাকে মানবসেবার অনুষঙ্গ হিসেবে গ্রহণ করেছিলেন। ২০০৭ সালে জরুরী অবস্থার মধ্যেও তিনি দেশের দুইজন শীর্ষ নেতৃত্বের পক্ষাবলম্বন করে আইনি লড়াই চালিয়েছেন, এক্ষেত্রে তার সাহসী ভূমিকা ছিল নিঃসন্দেহে প্রশংসনীয়। ছাত্রাবস্থায় এই তুখোড় ছাত্রনেতা পরবর্তীতে আইন পেশায় যুক্ত হবার পর রাজনীতির সংশ্রব থেকে নিজেকে গুটিয়ে নিয়ে আইন পেশাকে জনসেবার মহান লক্ষ্য হিসেবে বেছে নিয়েছিলেন।


তিনি আরো বলেন, আইন পেশার পাশাপাশি নানাবিধ সমাজসেবামূলক কর্মকাণ্ডের সাথেও জড়িত থেকে তিনি মানবসেবায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। ব্যারিস্টার রফিক-উল হক ব্যক্তিজীবনে একজন সৎ, সজ্জন, আদর্শনিষ্ঠ ও দায়িত্বশীল মানুষ হিসেবে সর্বমহলে প্রশংসিত ছিলেন। দেশের বর্তমান দুঃসময়ে তার মতো একজন প্রাজ্ঞ, নীতিবান ও সাহসী আইনজ্ঞের ইহধাম ত্যাগ নিঃসন্দেহে অপূরণীয় ক্ষতি। নিয়ন্ত্রিত রাজনীতি, গণতন্ত্র ও নিয়ন্ত্রিত নির্বাচনের বিরুদ্ধে তিনি গণতন্ত্র পূণ:প্রতিষ্ঠা ও অবাধ, নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠায় তিনি সাহসিকতার সাথে কাজ করে গেছেন।


আমি মরহুম ব্যারিস্টার রফিক-উল হকের রুহের মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবার, শুভাকাঙ্ক্ষী ও গুণগ্রাহীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। মহান আল্লাহ রাব্বুল আলামীন তাকে জান্নাত নসীব এবং শোকসন্তপ্ত পরিবারবর্গকে ধৈর্য ধারণের ক্ষমতা দান করুন-এই দোয়া করি।


অপর এক শোকবার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরিশাল জেলাধীন উজিরপুর উপজেলা বিএনপির সহ-সভাপতি আব্দুল হক বালির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। শুক্রবার (২৩ অক্টোবর) বরিশালস্থ তার নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। শোকবার্তায় তিনি বলেন, সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর নীতি ও আদর্শ এবং বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শণে গভীরভাবে বিশ্বাসী মরহুম আব্দুল হক বালি উজিরপুর উপজেলা বিএনপি-কে সুসংগঠিত ও শক্তিশালী করতে যে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন সেজন্য তিনি স্থানীয় নেতাকর্মীদের নিকট চিরস্মরণীয় হয়ে থাকবেন।


বিবার্তা/বিপ্লব/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com