বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে স্বাভাবিক ছন্দে সিকিমের পর্যটন
প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ১০:৪২
বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে স্বাভাবিক ছন্দে সিকিমের পর্যটন
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি ন্যাশানাল জিওগ্র্যাফিকের তরফে বিশ্বের সেরা ডেস্টিনেশনের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেও নাম রয়েছে সিকিমের। ভারতের অন্য কোনও পর্যটন কেন্দ্রের জায়গা হয়নি সেই তালিকায়। আর বাঙালির কাছে সিকিমের কদর বরাবরই বেশি।


পুজোর ঠিক আগে তিস্তার হড়পা বানে ভেসে গিয়েছিল সিকিমের বিস্তীর্ণ অঞ্চল। পর্যটন মানচিত্র থেকে মুছে গিয়েছিল সিকিমের বহু গ্রাম। যদিও এক সপ্তাহের মধ্যেই পর্যটকদের জন্য খুলে গিয়েছিল পশ্চিম ও দক্ষিণ সিকিমের দরজা।


কিন্তু উত্তর সিকিম যাওয়া অসম্ভব ছিল। তবে, ডিসেম্বরের ছুটিতে আপনি উত্তর থেকে দক্ষিণ—সিকিমের যে কোনও প্রান্তে বেড়াতে যেতে পারেন।


বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরেছে সিকিম। সিকিম পর্যটন দফতরের থেকে জানানো হয়েছে, গ্যাংটক, নামচি, সোরেং, পাকিয়ং এবং গ্যালসিং জেলার প্রতিটা প্রান্ত এখন পর্যটকদের জন্য নিরাপদ।


সম্প্রতি ন্যাশানাল জিওগ্র্যাফিকের তরফে বিশ্বের সেরা ডেস্টিনেশনের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেও নাম রয়েছে সিকিমের। ভারতের অন্য কোনও পর্যটন কেন্দ্রের জায়গা হয়নি সেই তালিকায়। আর বাঙালির কাছে সিকিমের কদর বরাবরই বেশি। কাছেপিঠের মধ্যে তুষারপাত ও বরফ দেখতে গেলে সিকিমই সেরা ডেস্টিনেশন। বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে পুজোর সময় থেকেই একটু-একটু করে স্বাভাবিক ছন্দে ফিরছিল সিকিম। মাঝ অক্টোবর থেকেই নাথু লা ও ছাঙ্গু যাওয়ার পারমিট দেওয়া শুরু হয়েছে। আর এখন গোটা সিকিম পর্যটকদের জন্য নিরাপদ। সামনেই আসছে বড়দিন। শীতকালে সিকিমের তাপমাত্রা কমে ১০ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায়। ডিসেম্বরে বরফে ঢাকা সিকিম দেখতে কোন-কোন জায়গায় যাবেন, রইল টিপস।


ছাঙ্গু লেক: অক্টোবরের মধ্যভাগ থেকেই ছাঙ্গু যাওয়ার অনুমতি মিলছে। ১২,৩০০ ফুট উচ্চতায় অবস্থিত এই হ্রদ পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। শীতকালে এখানে গেলে তুষারপাতও দেখতে পাবেন। রাজধানী গ্যাংটক থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে ছাঙ্গু। ডিসেম্বরের জন্য আদর্শ এই হ্রদ। ছাঙ্গু থেকে ঘুরে আসবেন নাথু লা।


জুলুক: রেশম পথে টানে ডিসেম্বরে পাড়ি দিন পূর্ব সিকিমে। প্রায় ১০,০০০ ফুট উচ্চতায় অবস্থিত জ়ুলুক শীতকালের জনপ্রিয় পর্যটন কেন্দ্র। সাদা বরফে ঢাকা ‘জ়িক-জ্যাক’ রোড দেখতে গেলে আপনাকে জ়ুলুক যেতেই হবে। এক সময় এই পথ ধরেই বাণিজ্য চলত ভারত ও তিব্বতের মধ্যে। জ়ুলুক গেলে এখান থেকে ঘুরে নিতে পারবেন সিল্ক রুটের অন্যান্য পর্যটক কেন্দ্র।


লাচুং: নভেম্বরের শুরুতেও উত্তর সিকিম যাওয়া কঠিন ছিল। কিন্তু ডিসেম্বর নিশ্চিন্তে লাচুং যাওয়ার পরিকল্পনা করতে পারেন। ৯,৬১০ ফুট উচ্চতায় অবস্থিত লাচুং। গ্যাংটক থেকে ১১৮ কিলোমিটার দূরে অবস্থিত লাচুং। কাছেই রয়েছে জিরো পয়েন্ট। এখানে গেলে বরফে দেখার স্বপ্ন পূরণ হবেই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com