দুধসাগর জলপ্রপাতে নিয়ম ভঙ্গ, পর্যটকদের কান ধরে ওঠবস
প্রকাশ : ১৮ জুলাই ২০২৩, ১০:১২
দুধসাগর জলপ্রপাতে নিয়ম ভঙ্গ, পর্যটকদের কান ধরে ওঠবস
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের গোয়া-কর্নাটক সীমান্তের জনপ্রিয় দুধসাগর জলপ্রপাতের কাছে নিয়ম লঙ্ঘন করে ট্রেন থেকে নামায় একদল পর্যটককে কানে ধরে ওঠবস করিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।


সোমবার দেশটির সংবাদমাধ্যম এনডিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, অনেক টুইটার ব্যবহারকারী ও বেশ কিছু গণমাধ্যম দাবি করেছে যে, নির্ধারিত রেলওয়ে স্টেশনের আগে ট্রেন থেকে নেমে দুধসাগর জলপ্রপাতের একেবারে কাছের নিষিদ্ধ এলাকায় গেছেন ওই পর্যটকরা। জলপ্রপাতের কাছে পৌঁছানোর জন্য তারা রেললাইন অতিক্রম করেছেন।


গোয়া-কর্নাটক সীমান্তের এই জলপ্রপাত পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। বর্ষা মৌসুমে সবুজে ঢাকা পাহাড়ের মাঝ দিয়ে বয়ে যাওয়া জলপ্রপাতটি এক মনোরম দৃশ্য তৈরি করে।


বর্ষা মৌসুমে জলপ্রপাতের অপরূপ সৌন্দর্য ফুটে ওঠে। যে কারণে দেশটির বেঙ্গালুরু, ম্যাঙ্গালুরু, বেলাগাভি, উত্তর কন্নড়, হুবলি-ধারওয়াদ, বগলকোট, পুনে এবং মহারাষ্ট্রের অন্যান্য জেলার হাজার হাজার মানুষ এই মনোরম স্থান দেখতে যান।


এনডিটিভি বলছে, যে দর্শনার্থীদের শাস্তি দেওয়া হয়েছে তারা দক্ষিণ গোয়ার কোলেম স্টেশনে ট্রেন থেকে নামার পর দুধসাগরে পৌঁছানোর জন্য দক্ষিণ পশ্চিম রেললাইন ধরে হাঁটছিলেন।


যদিও গোয়া পুলিশ, বন ও রেলওয়ে বিভাগ ভারী বৃষ্টিপাত এবং দুর্ঘটনার আশঙ্কায় বর্ষা মৌসুমে ট্রেকিং নিষিদ্ধ করে আদেশ জারি করেছে। গত সপ্তাহে গোয়ার সরকার সাঙ্গুয়েমের ময়নাপি জলপ্রপাতে দুই ব্যক্তি ডুবে যাওয়ার পর রাজ্যের জলপ্রপাত এলাকায় পর্যটকদের নিষিদ্ধ করেছিল।


দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় রেলওয়ে কর্তৃপক্ষ এক টুইটে পর্যটকদের রেললাইন ধরে হাঁটতে বারণ করেছে। টুইটে বলা হয়েছে, আমরা পর্যটকদের ট্রেনের কোচের ভেতর থেকে দুধসাগর জলপ্রপাতের সৌন্দর্য উপভোগ করার অনুরোধ করছি। রেললাইনে কিংবা রেললাইনের পাশ দিয়ে হাঁটা কেবল পর্যটকদের নিরাপত্তাকে বিপন্ন করে না, বরং রেলওয়ে আইনের ১৪৭, ১৫৯ ধারার আওতায় এটি এক ধরনের অপরাধও। এর ফলে ট্রেনের নিরাপত্তাও বিঘ্নিত হতে পারে।


গোয়া-কর্নাটক সীমান্তে দুধসাগর জলপ্রপাতের অবস্থান। পশ্চিমঘাটের মান্ডোভি নদীতে এর উৎপত্তি। ১ হাজার ১৭ ফুট উচ্চতা থেকে পানি নিচে পড়ার ফলে পাথরে ধাক্কা খেতে খেতে ফেনা তৈরি হয়। যে কারণে পানির রঙ দুধের মতো সাদা মনে হয়। বর্ষায় এই জলপ্রপাতের রূপ দেখতে দেশ-বিদেশের পর্যটকরা ভিড় জমান সেখানে।


সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com