অপরূপ সৌন্দর্যে মনকাড়া দক্ষিণ সিকিমের নামচি
প্রকাশ : ২৯ মে ২০২৩, ১১:৪৯
অপরূপ সৌন্দর্যে মনকাড়া দক্ষিণ সিকিমের নামচি
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

নামচি দুটি শব্দ নম দিয়ে তৈরি যার স্থানীয় ভাষায় অর্থ আকাশ এবং চি যার অর্থ উচ্চ। একসাথে তারা আকাশের শীর্ষ মানে। একটি পুরানো কিংবদন্তি অনুসারে, মগধের রাজা অজাতশত্রু তার শত্রু বৈশালীর লিচ্ছাবিদের উপর ধার পাওয়ার জন্য তার রাজধানী পাহাড়ি রাজগৃহ থেকে নামচিতে স্থানান্তরিত করেছিলেন। 


এটিও বিশ্বাস করা হয় যে গৌতম বুদ্ধ তাঁর জীবনের শেষ বছরে এই স্থানটি পরিদর্শন করেছিলেন। তিনি শহরের জন্য একটি মহান ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করেছিলেন, তবে শত্রুতা, আগুন এবং বন্যা থেকে কিছু ক্ষতির বিষয়েও সতর্ক করেছিলেন।


অফিস থেকে তিন-চার দিন ছুটি নিয়ে নিতে পারলেই ঘুরে আসতে পারেন ৪৪০০ ফুট উচ্চতায় দক্ষিণ সিকিমের নামচি থেকে। সেখানকার অপরূপ দৃশ্য ও হালকা হিমেল হাওয়া সত্যিই আপনাকে মুগ্ধ করবে। 


কাঞ্চনজঙ্ঘা-সহ একাধিক তুষারশৃঙ্গের দৃশ্য দেখতে ঘুরে আসুন নামচি। গাড়িভাড়া করে যে জায়গাগুলি দেখতে যেতে পারেন, তার মধ্যে সামদ্রুপচে, রক গার্ডেন। এ ছাড়াও যেতে পারেন চারধাম। যেখানে কেদারনাথ, বদ্রীনাথ, রামেশ্বরম, দ্বারকা, গঙ্গোত্রী ইত্যাদি মন্দিরের সুদৃশ্য রেপ্লিকা তৈরি হয়েছে অনেকটা জায়গা জুড়ে। এ ছাড়াও আছে ১০৮ ফুট উচুঁ বিশাল এক শিবমূর্তি, সাঁই বাবার মন্দির। পরিবারের সঙ্গে ছুটি কাটানোর আদর্শ ঠিকানা হতেই পারে নামচি।


জায়গাটিতে এবং এর আশেপাশে অনেক পর্যটন আকর্ষণ রয়েছে, যেমন - রক গার্ডেন, টেন্ডং হিল, টেমি টি গার্ডেন, হেলিপ্যাড এবং সোলোফক চারধাম, যা শেষ পর্যন্ত এটিকে সারা দেশের মানুষের জন্য একটি পর্যটন স্পট করে তুলেছে। 


এই পর্যটন গন্তব্যগুলি ছাড়াও, নামচিতে কয়েকটি স্থান রয়েছে যেখান থেকে আপনি মাউন্ট কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্য দেখতে এবং প্রশংসা করতে পারেন যা বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ। 


নামচি একটি বৌদ্ধ পদ্মসম্ভবের বিশাল মূর্তির জন্যও পর্যটকদের মধ্যে জনপ্রিয়, যিনি নামচির বিপরীতে পাহাড়ে অবস্থিত, যিনি গুরু রিনপোচে নামেও পরিচিত। তাছাড়া, এই শহরের স্পা এবং বারগুলি পর্যটকদের জন্য খুব আরামদায়ক।


নামচি দেখার সেরা সময়


মার্চ থেকে জুন মাসগুলি নামচি ভ্রমণের সেরা সময় হিসাবে বিবেচিত হয় কারণ বছরের এই সময়ে সামগ্রিক তাপমাত্রা দর্শনীয় স্থান দেখার জন্য বেশ মনোরম।


নামচি এবং এর আশেপাশে প্রধান আকর্ষণ


সিদ্ধেশ্বর ধাম


ধামটিকে একটি বিশাল তীর্থক্ষেত্র হিসাবে বিবেচনা করা হয় এবং এটি চারধাম নামে পরিচিত। এই স্থানটি ২৯ হেক্টর এলাকা জুড়ে বিস্তৃত এবং শিবের একটি ১০৮ ফুট লম্বা মূর্তি গঠিত। পর্যটকরা শপথ করে যে এটি নামচির কাছে দেখার সেরা জায়গাগুলির মধ্যে একটি। আধ্যাত্মিকভাবে প্রবণ মানুষের জন্য এই স্থানটি স্বর্গের চেয়ে কম নয়। 


সাই মন্দির


এটি একটি হিন্দু মন্দির যা নামচির আসাংথাং এলাকায় অবস্থিত সিকিম. এই স্থানটিকে শহরের অন্যতম জনপ্রিয় তীর্থস্থান হিসেবেও বিবেচনা করা হয়। এটি ২০১০ সালে নির্মিত হয়েছিল এবং শ্রী শিরডি সাই বাবাকে উৎসর্গ করা হয়েছে।


টেন্ডং পাহাড়


পর্যটকরা টেন্ডং পাহাড়ে যাওয়ার কথা বিবেচনা করতে পারেন যা প্রকৃতির প্রাকৃতিক দৃশ্য দেখার জন্য একটি আশ্চর্যজনক জায়গা। টেন্ডং-এর অর্থ হল একটি উত্থিত শিং এবং এই জায়গাটি আপনার প্রিয়জনদের সাথে দেখা করতে এবং দীর্ঘস্থায়ী এবং লালন স্মৃতি তৈরি করার জন্য কেবল উজ্জ্বল। এটি নামচি পর্যটন সম্পর্কে সেরা জিনিসগুলির মধ্যে একটি।


কিতাম পাখির অভয়ারণ্য


আপনি কিতাম পাখির অভয়ারণ্যেও যেতে পারেন। এই জায়গাটি প্রকৃতির একটি বিস্ময় এবং এখানে প্রচুর পরিমাণে বন্যপ্রাণীর প্রজাতি রয়েছে। এই জায়গাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১২০০ থেকে ৩২০০ ফুট উপরে অবস্থিত। তদুপরি, এই অভয়ারণ্যে, আপনি মনপুর নদী এবং রঙ্গিত নদী নামে দুটি নদীর সন্ধান পাবেন।


আরভাংলা


দক্ষিণ সিকিমে অবস্থিত একটি ছোট পাহাড়ি শহর। এটি ৭০০০ ফুট উচ্চতায় অবস্থিত এবং এটি সিকিমের সবচেয়ে মনোরম স্থানগুলির মধ্যে একটি। আপনি এর ভ্রমণ এবং পর্যটন খাত অভিজ্ঞতা আছে!


কীভাবে নামচি পৌঁছাবেন 


আকাশ পথে


নিকটতম বিমানবন্দর হল বাগডোগরা বিমানবন্দর শহর থেকে প্রায় ১১০ কিলোমিটার দূরে অবস্থিত। বিমানবন্দরটি সরাসরি এবং সংযোগকারী ফ্লাইটের মাধ্যমে অন্যান্য ভারতীয় শহরের সাথে ভালভাবে সংযুক্ত। বিমানবন্দর থেকে, আপনি আপনার নিজ নিজ গন্তব্যে পৌঁছানোর জন্য সহজেই একটি ক্যাব নিতে পারেন। 


এখানে ভারতীয় শহরগুলির একটি তালিকা রয়েছে যেখান থেকে নামচিতে ফ্লাইট পাওয়া যায় 


কলকাতা থেকে বাগডোগরা ফ্লাইট
দিল্লি থেকে বাগডোগরা ফ্লাইট
মুম্বাই থেকে বাগডোগরা ফ্লাইট
গুয়াহাট থেকে বাগডোগরা ফ্লাইট


ট্রেনে


নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনে ডিবোর্ড করুন এবং সেখান থেকে আপনার নিজ নিজ গন্তব্যে পৌঁছানোর জন্য আপনাকে একটি ক্যাব বা ট্যাক্সি নিতে হবে। ভারতের সব জায়গা থেকে ট্রেন এখানে আসে সামগ্রিকভাবে ভালো ট্রেন সংযোগ প্রদান করে। এইভাবে, আপনি যদি একটি বাজেট-বান্ধব ভ্রমণ বিকল্প বিবেচনা করেন, তাহলে ট্রেনে ভ্রমণ করা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত হবে। 


সড়কপথে


আপনার অবস্থানের উপর নির্ভর করে, আপনি রাস্তা নেটওয়ার্কের মাধ্যমে নামচি পরিদর্শন করার কথাও বিবেচনা করতে পারেন। এর জন্য, আপনি ক্যাব, বাস বা আপনার নিজের গাড়িতে ভ্রমণ করার কথা বিবেচনা করতে পারেন। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com