'জিরো স্টার' হোটেল : ব্যতিক্রমী 'নাল স্টার্ন স্যুট'
প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ২০:১৭
'জিরো স্টার' হোটেল : ব্যতিক্রমী 'নাল স্টার্ন স্যুট'
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

জিরো স্টার, অর্থাৎ শূন্য তারকা হোটেল। সুইজারল্যান্ডে আছে এমনই এক ব্যতিক্রমী আবাস। নাম নাল স্টার্ন স্যুট।


এটি সুইজারল্যান্ডে। 'জিরো স্টার' হোটেল। সেই হোটেলের ভাড়া আবার প্রতি রাতে ৩৫ হাজার টাকার বেশি। অথচ হোটেলটির কোনো জানালা, দরজা, দেয়াল, এমনকি ছাদও নেই। আছে স্রেফ একটা খাট আর টুকটাক আসবাব।


নাল স্টার্ন স্যুট নামের এই হোটেল আদতে দুই সুইস শিল্পীর একটি ‘ইনস্টলেশন আর্ট (স্থাপনা শিল্প)’। তাঁরা দুই ভাই—ফ্র্যাংক রিকলিন ও প্যাট্রিক রিকলিন। দুই ভাই বলছেন, ‘এই হোটেলে যাঁরা থাকবেন, তাঁরাই আমাদের তারকা।’ তাই নাল স্টার্ন স্যুটকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে ‘জিরো স্টার হোটেল’ হিসেবে।


পৃথিবীর চলমান সমস্যাগুলোর প্রতি সচেতনতা তৈরির উদ্দেশ্যে ভিন্নভাবে হোটেলের নকশা করেছেন দুই যমজ ভাই। সমাজ পরিবর্তনের আহ্বান জানাতে চান তাঁরা। রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে প্যাট্রিক বলেন, ‘এখন ঘুমানোর সময় নয়, কিছু একটা করার সময়।’ হোটেলের অতিথিদের সঙ্গে তাই জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে যুদ্ধ পরিস্থিতি, নানা বিষয় নিয়ে আলাপ করেন তাঁরা।


২০২২ সালের তথ্য অনুযায়ী, নাল স্টার্ন হোটেলে এক রাত কাটাতে অপেক্ষমাণ তালিকায় আছেন সাড়ে ছয় হাজার মানুষ। স্বাভাবিকভাবেই ২০২৩ সাল জুড়ে একটি দিনও ফাঁকা নেই। অতএব ‘রিজার্ভেশন’–এর জন্য আপনাকে মেইল করে রাখতে হবে। অপেক্ষমাণের দীর্ঘ তালিকা পেরিয়ে কখনো হয়তো সুযোগ পেলেও পেতে পারেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com