সুন্দরগ্রাম
প্রকাশ : ০৬ মার্চ ২০২৩, ১২:১২
সুন্দরগ্রাম
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বসন্তের গায়ে যে কী লেখা আছে, তা জানা নেই। কিন্তু সে আসলেই সকলের মনে কেমন যেন এক উড়ু উড়ু ভাব। এ দিকে অফিসে আগে থেকে ছুটির জন্য আবেদন করে রেখেও বিশেষ লাভ হয়নি। কারণ, মার্চ মাসে বিশেষ ছুটি পাওয়া নিয়ে কম-বেশি সর্বত্রই সমস্যা হয়। তবু প্রিয়জনকে সাথে নিয়ে ঘুরতে যাওয়ার লোভ সামলাতেই পারছেন না?


বন্ধুদের ভিড় বাঁচিয়ে প্রিয় মানুষটিকে নিয়ে কিন্তু চলে যেতেই পারেন দেশের একদম পাশেই কলকাতার কাছে পিঠে অচেনা কোনও গ্রামে।


ছোট্ট, সুন্দর, পরিপাটি, সাজানো একটি রিসর্ট। কিন্তু ভিতরটা একেবারে গ্রাম বাংলার মতো করে সাজানো। গ্রামবাংলার স্বাদ পাবেন। আবার সঙ্গীকে নিয়ে একটু অন্য রকম ভাবে কাটাতেও পারবেন।


কলকাতা থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত সুন্দরগ্রাম থেকে। উত্তর ২৪ পরগনার রাজেন্দ্রপুরে এই গ্রাম। 


ব্যস্ততার যুগে কোম্পানির টার্গেটের চোখ রাঙানি থাকবেই। তা বলে নিজেকে যন্ত্র বানিয়ে ফেলবেন না। হাতে অল্প সময়ে তাই ঘুরে আসুন কাছেরই অজানা নির্জন গ্রাম থেকে। গেলেই বুঝকে পারবেন, সুন্দরগ্রামের নাম সার্থক। 


বর্ষায় ঘুরে আসতেই পারেন সুন্দরগ্রাম থেকে। কারণ এই সময়ে যেন আরও সবুজ হয়ে ওঠে সুন্দরগ্রাম। এছাড়া গ্রাম বাংলার অনুভূতি উপভোগ করতে রয়েছে মাটির ঘর। রয়েছে মাছ ধরার সুযোগ। হাতে দুটো দিন সময় থাকলে আরও ভাল ভাবে দেখতে পাবেন সুন্দরগ্রাম। 


সুন্দরগ্রাম সবুজে ভরা, তাই এখানে আনাগোনা লেগেই থাকে নানা রকম পাখির। পাখির কলতানে মেতে থাকে সুন্দরগ্রামের মানুষ ও পর্যটকরা। এছাড়াও সুন্দরগ্রামের কয়েক কিলোমিটারের মধ্যেই রয়েছে বিদ্যাধরী নদী। তার পাশে রয়েছে মালঞ্চ গ্রাম। মাছ খেতে ভালবাসলে অবশ্যই এখানে যান। গরম গরম মাছ ভাজা খেতে পারবেন। থাকা খাওয়া সব মিলিয়ে ৩০০০-৪০০০ টাকা খরচ হবে। 


কী ভাবে যাবেন- 


১) যদি গাড়িতে করে যান, সায়েন্স সিটি থেকে বাসন্তী হাইওয়ে ধরে নিন। 


২) বাসে গেলে কলকাতা থেকে মালঞ্চগামী বাসে উঠুন। রাজেন্দ্রপুর নিয়ে যাবে আপনাকে। আড়াই ঘণ্টায় পৌঁছতে লাগবে রাজেন্দ্রপুরের সুন্দরগ্রামে। 


কোথায় থাকবেন- 


১) এখানে গ্রাম বাংলার জীবনযাপন উপভোগ করতে রয়েছে বেশ কিছু মাটির ঘর। কিছু ঘরে রয়েছে এসি-র ব্যবস্থাও। রয়েছে বাঁশের তৈরি বিছানা। 


২) পাঁচটি মাটির ঘর আছে। তাদের নাম- আকাশ, বাতাস, দোতারা, ধামসা, মাদল। 


৩) গ্রাম বাংলার চিত্র ফোটাতে রয়েছে পুকুরে স্নানের ব্যবস্থাও। মাছও ধরতে  পারেন। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com